বিজ্ঞাপন

সৌদি আরবে প্রখর রোদে কাজ করায় নিষেধাজ্ঞা

June 17, 2022 | 3:27 pm

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরবে আগামী তিন মাস প্রখর রোদে কাজ করার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়। ফলে এই সময় দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত কোনো শ্রমিক সূর্যের নিচে কাজ করতে পারবে না। গত রোববার (১২ জুন) জারি করা এ নতুন নির্দেশনা ১৫ জুন থেকে শুরু হয়ে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। খবর আরব নিউজ।

বিজ্ঞাপন

এক বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, নিয়োগকর্তাদের অবশ্যই তাদের কর্মীদের ১৫ জুন থেকে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত রোদের তাপের বাইরে থাকার বিষয়টি নিশ্চিত করতে হবে।

সৌদিতে কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা, পেশাগত স্বাস্থ্য এবং নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে একটি নিরাপদ কাজের পরিবেশ প্রদানের প্রতিশ্রুতি রক্ষায় মন্ত্রণালয়ের বিদ্যমান নিয়মের আলোকেই এই নির্দেশনাটি জারি করা হয়েছে।

নতুন নির্দেশনা মোতাবেক কাজর সময় সমন্বয় করা এবং তা বাস্তবায়ণের জন্য শ্রমিকদের নিয়োগকর্তাদের প্রতি আহ্বান জানান হয়েছে। আর কেউ এই নির্দেশনা অমান্য করলে কাস্টমার সার্ভিস নম্বর ১৯৯১১ বা অ্যাপের মাধ্যমে মন্ত্রণালয়ে অভিযোগ করা যাবে।

বিজ্ঞাপন

এর আগে, নিজেদের ওয়েবসাইটে সূর্য ও দাপদাহের মধ্যে কাজ করার কুফল সম্পর্কিত একটি প্রতিবেদন প্রকাশ করে মন্ত্রণালয়। যাতে করে নিয়োগকর্তারা এই নিয়ম সঠিকভাবে পালন করতে পারে।

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন