বিজ্ঞাপন

‘ইউক্রেন-রাশিয়া যুদ্ধ কয়েক বছর ধরে চলতে পারে’

June 19, 2022 | 3:04 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ কয়েক বছর ধরে চলতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটো।সংস্থাটির মহাসচিব জেন্স স্টলটেনবার্গ জার্মান এক সংবাদমাধ্যম বিল্ডকে সাক্ষাৎকার দেওয়ার সময় এ আশঙ্কা ব্যক্ত করেছেন। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনও একই মত প্রকাশ করেছেন।

বিজ্ঞাপন

ন্যাটো মহাসচিব বলেন, আমাদের অবশ্যই প্রস্তুত থাকতে হবে যে এই যুদ্ধ কয়েক বছর ধরে চলতে পারে। ইউক্রেনকে সমর্থন চালিয়ে যাওয়া উচিত। যদি এতে আমাদের ব্যয় বাড়তে থাকে, জ্বালানি ও খাদ্যের দাম বাড়ে তবুও ইউক্রেনকে সমর্থন অব্যাহত রাখতে হবে।

চলতি মাসের শেষের দিকে মাদ্রিদে ন্যাটো শীর্ষ সম্মেলনে ইউক্রেনের জন্য একটি সহায়তা প্যাকেজের বিষয়ে সদস্য দেশগুলো একমত হবে বলেও আশা প্রকাশ করেন তিনি। এই সহায়তা প্যাকেজের মাধ্যমে ইউক্রেনকে পুরনো সোভিয়েত-যুগের অস্ত্র থেকে ন্যাটোর আধুনিক মানের অস্ত্র সজ্জিত হতে সাহায্য করবে বলে মনে করেন তিনি।

এদিকে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ কয়েক বছর চলতে পারে বলে মনে করছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনও। সানডে টাইমস পত্রিকায় ইউক্রেনের প্রতি সমর্থনের আহ্বান জানিয়ে তিনি লিখেছেন, ইউক্রেন যুদ্ধ কয়েক বছর ধরেও চলতে পারে। দেশটির বিদেশি বন্ধুদের শেষ পর্যন্ত টিকে থেকে বিজয়ী হওয়ার জন্য স্নায়ু ধরে রাখতে হবে। সময় এখন গুরুত্বপূর্ণ নিয়ামক।

বিজ্ঞাপন

১ হাজার শব্দের ওই নিবন্ধে জনসন আরও লিখেন, সবকিছু নির্ভর করবে, ইউক্রেন তার ভূখণ্ড রক্ষার জন্য রুশ আক্রমণের বিরুদ্ধে কত দ্রুত শক্তি সঞ্চয় করতে পারে।

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন