বিজ্ঞাপন

বন্যায় বন্ধ ১৫৭টি সাইট ফের সচল: বিটিআরসি

June 19, 2022 | 5:10 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ভারীবর্ষণ ও অতিবৃষ্টির ফলে সৃষ্ট বন্যায় সুনামগঞ্জ, সিলেট ও নেত্রকোনায় চারটি মোবাইল নেটওয়ার্ক অপারেটরের এক হাজার ১৫৯ সংখ্যক সাইট (বিটিএস) বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে বন্ধ হয়ে যায়। কিন্তু অপারেটরদের প্রচেষ্টায় ও অক্লান্ত পরিশ্রমে ১৮ জুন সন্ধ্যা পর্যন্ত মোট ১৫৭টি সাইট ফের সচল করা হয়েছে। এছাড়া অবশিষ্ট সাইটগুলো সচল করার জন্য জোর প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১৯ জুন) এক প্রেস বিজ্ঞপ্তিতে বিটিআরসি এ তথ্য জানিয়েছে।

এদিকে, দেশে বিদ্যমান বন্যা পরিস্থিতির প্রেক্ষাপটে দূর্গত এলাকাগুলোতে নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা প্রদানে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) একটি শক্তিশালী মনিটরিং সেল গঠন করেছে। বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারের সরাসরি তত্ত্বাবধানে বিটিআরসি’র ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন্স বিভাগের একজন পরিচালকের নের্তৃত্বে সংশ্লিষ্ট বিভাগ ও শাখাগুলোর কর্মকর্তাদের সমন্বয়ে এই সেল বন্যাদুর্গত এলাকার মোবাইল নেটওয়ার্ক, অপটিক্যাল ফাইবার ট্রান্সমিশন ব্যবস্থা, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার ও ব্যান্ডউইথ ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়গুলো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

বর্তমানে বন্যাদুর্গত এলাকায় বাংলাদেশ সেনাবাহিনীর কার্যক্রমকে সহজতর করার লক্ষ্যে বিটিআরসির উদ্যোগে টোল ফ্রি নাম্বার চালু করা হয়েছে। এছাড়া, এই কার্যক্রমকে অধিক সহজতর করার জন্য কমিশন থেকে ২০টি মোবাইল হ্যান্ডসেট সরবরাহ করা হয়েছে। বিটিআরসি’র লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর মাঠ পর্যায়ের কর্মীরা বন্যাদুর্গত এলাকার সর্বশেষ অবস্থার হালনাগাদ তথ্য কমিশনকে অবহিত করছে এবং মনিটরিং সেলের নির্দেশনায় কার্যকরী টেলিযোগাযোগ সেবা নিশ্চিতে কাজ করে যাচ্ছে।

বিজ্ঞাপন

বিটিআরসি জানিয়েছে, সরেজমিনে বন্যাদুর্গত এলাকা পরিদর্শনে প্রতীয়মান হয়েছে যে, বর্তমানে সুনামগঞ্জ, সিলেট এবং নেত্রকোনায় টেলিযোগাযোগ অবকাঠামো প্রায়ই অচল হয়ে পড়েছে এবং পানির অবাধ প্রবাহের কারণে মোবাইল নেটওয়ার্ক অবকাঠামো ফের সচলের কাজটি চ্যালেঞ্জিং হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতেও সংশ্লিষ্ট মোবাইল অপারেটর, এনটিটিএন অপারেটর, আইএসপি সেবাদাতা প্রতিষ্ঠান এবং অন্যান্য প্রতিষ্ঠানের কর্মীদের মাধ্যমে নেটওয়ার্ক সচল ও নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় জেনারেটর, অপটিক্যাল ফাইবার ও পর্যাপ্ত জ্বালানি তেলের যোগান দেওয়ার ব্যবস্থা চলমান আছে।

উল্লেখ্য, সুনামগঞ্জ, সিলেট, নেত্রকোনা বন্যাপ্লাবিত এই তিন জেলায় চারটি মোবাইল নেটওয়ার্ক অপারেটরে মোট দুই হাজার ৫২৮ সাইট (বিটিএস) রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন