বিজ্ঞাপন

সাড়ে ৩ মাস পর দৈনিক সংক্রমণ ৫শ’র ঘরে, শনাক্তের হার ছাড়াল ৭%

June 19, 2022 | 5:23 pm

সারাবাংলা ডেস্ক

আগের করোনাভাইরাসের নতুন সংক্রমণ কিছুটা কমলেও গত ২৪ ঘণ্টায় ফের ঊর্ধ্বমুখী ধারায় ফিরেছে এই ভাইরাসের সংক্রমণ। এই সময়ে নতুন সংক্রমণ ছাড়িয়েছে পাঁচশ। এর ফলে সাড়ে তিন মাস পর এই প্রথম করোনা সংক্রমণ একদিনে পাঁচশ ছাড়াল।

বিজ্ঞাপন

একই সময়ে বেড়েছে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও, যা গত ২৪ ঘণ্টায় ছাড়িয়েছে ৭ শতাংশ। তবে সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যেও গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে কেউ মারা যাননি।

রোববার (১৯ জুন) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় ৮ হাজার ৭৪টি নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ৫৯৬টি নমুনায়। এ নিয়ে দেশে এখন পর্যন্ত ১৯ লাখ ৫৬ হাজার ৩২৭ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হলো।

বিজ্ঞাপন

এর আগে, গত ৬ মার্চ দেশে ২০ হাজার ১৩২টি নমুনা পরীক্ষা করে ৫২৯টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। এরপর গত সাড়ে তিন মাস, সুনির্দিষ্টভাবে ১০৪ দিনে আর কোনো দিন করোনা সংক্রমণ পাঁচশ অতিক্রম করেনি। গত ২৪ ঘণ্টায় ফের তা পাঁচশ ছাড়িয়ে প্রায় ছয়শ’র কাছে পৌঁছেছে।

এদিকে, নতুন সংক্রমণের পাশাপাশি বেড়েছে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও। গত ২৪ ঘণ্টায় এই হার ছিল ৭ দশমিক ৩৮ শতাংশ, যা আগের দিন ছিল ৫ দশমিক ৯৪ শতাংশ। সব মিলিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৭৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৪৯ জন। আগের দিন এই সংখ্যা ছিল ৪৭। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৫ হাজার ৮০৭ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৪২ শতাংশ।

বিজ্ঞাপন

এদিকে, গত ৩০ মে সবশেষ করোনা সংক্রমণ নিয়ে একজন মারা গিয়েছিলেন। এরপর গত ২৪ ঘণ্টাসহ ১৯ দিন করোনায় আর কোনো মৃত্যু নেই। ফলে করোনায় মোট মৃত্যু ২৯ হাজার ১৩১ জনে স্থির রয়েছে। এ পর্যন্ত করোনায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৮ হাজার ৫৯৭ জন, নারী ১০ হাজার ৫৩৪ জন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য আরও বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা নমুনা পরীক্ষা হয়েছে ৮৮০টি ল্যাবে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। মোট ল্যাবের মধ্যে সরকারি ৫৪৫টি, বেসরকারি ১১৭টি।

এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৮ হাজার ১৯১টি নমুনা সংগ্রহ করা হয়। নতুন ও পুরনো মিলে নমুনা পরীক্ষা করা হয়েছে ৮ হাজার ৭৪টি। এ নিয়ে এখন পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৯৩ লাখ ৬৯ হাজার ৭৬৭টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৮ লাখ ৫৫ হাজার ৫৩৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা ১ কোটি ৪২ লাখ ২৫ হাজার ৩০১টি।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন