বিজ্ঞাপন

নাট্যজন আতাউর রহমানের জন্মদিন

June 18, 2022 | 6:41 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: মঞ্চসারথি আতাউর রহমানের ৮১ তম জন্মদিন শনিবার (১৮ জুন)। এ উপলক্ষে গতকাল শুক্রবার রাতে নাট্যদল পালাকারের উদ্যোগে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মূল মিলনায়তন জাতীয় নাট্যশালায় নাট্যজনদের সাথে শুভেচ্ছা বিনিময় এবং কেক কেটে জন্মদিনের আনুষ্ঠানিকতা পালন করা হয়।

বিজ্ঞাপন

এর আগে সন্ধ্যা ৭টায় পালাকার পরিবেশন করে আতাউর রহমান নির্দেশিত নাটক ‘বাংলার মাটি বাংলার জল’ এর বিশেষ প্রদর্শনী। রবীন্দ্রনাথ ঠাকুরের ছিন্নপত্র অবলম্বনে নাটকটি রচনা করেছেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক।

নাটকের নায়ক স্বয়ং রবীন্দ্রনাথ। নাটকের কেন্দ্রীয় চরিত্র রবীন্দ্রনাথকে ঘিরেই। বিলেতফেরত রবীন্দ্রনাথ। পারিবারিক জমিদারির দায়িত্ব নিয়ে কোলকাতা থেকে এলেন বাংলাদেশের শিলাইদহ-শাহজাদপুর-পতিসরে। ১৮৮৯ থেকে ১৮৯৫ সাল পর্যন্ত বাবার জমিদারি দেখাশোনার কাজে নিয়োজিত ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। এসময় কবি পূর্ব বাংলায় অবস্থান করেছিলেন এবং এখানকার মাটি, মানুষ এবং প্রকৃতিকে খুব কাছ থেকে দেখেছিলেন। কবির দেখা তখনকার বাংলার বৃত্তান্ত রয়েছে ছিন্নপত্রে। এটি অবলম্বন করেই রচিত মঞ্চনাটক ‘বাংলার মাটি বাংলার জল’।

বিজ্ঞাপন

নির্দেশক আতাউর রহমান 'বাংলার মাটি বাংলার জল' নাটকে রবীন্দ্রনাথের সেই সময়ের অনেক চিত্রকে নানাভাবে এক্সপারিমেন্ট করেছেন। আতাউর রহমান ডাকঘরের রতন আর পোস্টমাস্টারকেও নাটকে হাজির করেছেন। রবীন্দ্রনাথ ওই সময়কালে রচনা করেছিলেন তার 'সমাপ্তি', 'ছুটি', 'পোস্টমাস্টার', 'ক্ষুধিত-পাষাণ', 'চিত্রাঙ্গদা' প্রভৃতি রচনাগুলো। যা ছোটো ছোটো দৃশ্যে নির্দেশক 'বাংলার মাটি বাংলার জল' নাটকে দৃশ্যায়ন করেছেন।

নাটকে সেট ডিজাইন ও কোরিওগ্রাফি করেছেন অনিকেত পাল বাবু। আলোক প্রক্ষেপণ করেছেন নাসিরুল হক খোকন। সঙ্গীত নির্দেশনা দিয়েছেন অজয় দাশ। কস্টিউম ডিজাইন করেছেন লুসি তৃপ্তি গোমেজ। এছাড়া নাটকটিতে নির্দেশকের প্রধান সহায়ক হিসেবে কাজ করেছেন পালাকারের অধিকারী আমিনুর রহমান মুকুল। রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষ্যে ২০১১ সালে এই প্রযোজনাটি নির্মাণ করে পালাকার। নির্দেশক আতাউর রহমানের জন্মদিন উপলক্ষে শুক্রবার মঞ্চস্থ হয় নাটকটির ৪০তম প্রদর্শনী।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন