বিজ্ঞাপন

বন্যা পরিস্থিতিতে উদ্ধারকাজে আরও শক্তি বাড়াচ্ছে নৌবাহিনী

June 19, 2022 | 9:27 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পাহাড়ি ঢল ও টানা ভারী বৃষ্টিতে সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে। এ অবস্থায় স্থানীয় প্রশাসনকে উদ্ধার তৎপরতায় সহযোগিতা ও মানবিক কার্যক্রমে অংশ নিয়েছে বাংলাদেশ নৌবাহিনী। প্রথম দিনে ৩৫ জন ডুবুরির একটি দল উদ্ধার কাজে অংশ নিলেও দ্বিতীয় দিনে তাদের সঙ্গে যোগ দিয়েছে নৌবাহিনীর ছয় কর্মকর্তার নেতৃত্বে ১২টি জেমিনি বোট।

বিজ্ঞাপন

নৌবাহিনী সূত্রে জানা গেছে, ৩৫ জনের একটি ডুবুরিদল কাজও শুরু করেছে। এই তৎপরতায় আরও ৬০ জনের আরেকটি বড় দল যোগ দেবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে নৌবাহিনী জানিয়েছে, সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি মোকাবিলায় স্থানীয় প্রশাসনকে সাহায্য করতে কাজ করছে নৌবাহিনীর বোট ও ডুবুরি দল।

নৌবাহিনী আরও বলেছে, সিলেটের প্রত্যন্ত বিভিন্ন বন্যাকবলিত এলাকা থেকে মানুষকে উদ্ধার করে আশ্রয়কেন্দ্রে আনতে নৌবাহিনীর ছয় জন কর্মকর্তার নেতৃত্বে ১২টি জেমিনি বোট ও ৩৫ জন ডুবুরি সদস্য উদ্ধার কার্যক্রম পরিচালনা করছে।

বিজ্ঞাপন

এছাড়া উদ্ধারকাজ পরিচালনায় ১০০ জন বিভিন্ন পদবীর নৌসদস্য নিয়োজিত রয়েছেন। সিলেট ও সুনামগঞ্জের বন্যা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত নৌবাহিনীর এই উদ্ধার কার্যক্রম চলমান থাকবে বলেও জানিয়েছে নৌবাহিনী।

নৌবাহিনী সূত্রটি বলছে, এই পরিস্থিতিতে উদ্ধারকাজ বেগবান করতে তারা আরও শক্তি বাড়াবে।

কয়েক সপ্তাহ আগেই সিলেটে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তবে গত কয়েকদিনে বাংলাদেশের উজানে ভারতের আসাম ও মেঘালয়ে প্রায় আড়াই হাজার মিলিমিটার বৃষ্টি হয়। ওই পানি ঢল হয়ে বাংলাদেশের সিলেট বিভাগের সবক’টি জেলায় প্রবেশ করে। ফলে বন্যা পরিস্থিতির ভয়ানক অবনতি হয়।

বিজ্ঞাপন

এরই মধ্যে সিলেট ও সুনামগঞ্জে উদ্ধার ও ত্রাণ তৎপরতায় স্থানীয় প্রশাসনের সঙ্গে কাজে নেমেছে সেনাবাহিনী। সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এরই মধ্যে রোববার সিলেট সফর করেছেন। বন্যা পরিস্থিতি সরজমিনে দেখতে মঙ্গলবার সিলেট যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সারাবাংলা/টিএস/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন