বিজ্ঞাপন

২০ দিন পর মৃত্যু, ১১০ দিন পর শনাক্ত ৮শ পেরিয়ে

June 20, 2022 | 4:37 pm

সারাবাংলা ডেস্ক

২০ দিন পর করোনার সংক্রমণে মৃত্যু দেখল দেশ। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে একজন মারা গেছেন। এর আগে গত ৩০ মে করোনায় একজনের মৃত্যু হয়েছিল।

বিজ্ঞাপন

এদিকে করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৮৭৩ জন। এর ফলে ১১০ দিন পর এই প্রথম করোনা সংক্রমণ একদিনে আটশ ছাড়াল। এর আগে গত ২৮ ফেব্রুয়ারি ৮৯৭ জন করোনায় সংক্রমিত হয়েছিল।

এদিকে গত ২৪ ঘণ্টায় বেড়েছে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও, যা গত ২৪ ঘণ্টায় ছাড়িয়েছে ১০ শতাংশ।

সোমবার (২০ জুন) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় ৮ হাজার ২৮টি নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ৮৭৩টি নমুনায়। এ নিয়ে দেশে এখন পর্যন্ত ১৯ লাখ ৫৭ হাজার ২০০ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হলো।

এর আগে, গত ২৮ ফেব্রুয়ারি দেশে ২৪ হাজার ৬০৫টি নমুনা পরীক্ষা করে ৮৯৭টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। এরপর গত প্রায় চার মাস, সুনির্দিষ্টভাবে ১১০ দিনে আর কোনো দিন করোনা সংক্রমণ আটশ অতিক্রম করেনি। গত ২৪ ঘণ্টায় ফের তা আটশ ছাড়িয়েছে।

এদিকে, নতুন সংক্রমণের পাশাপাশি বেড়েছে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও। গত ২৪ ঘণ্টায় এই হার ছিল ১০ দশমিক ৮৭ শতাংশ, যা আগের দিন ছিল ৭ দশমিক ৩৮ শতাংশ। সব মিলিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৭৫ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৯২ জন। আগের দিন এই সংখ্যা ছিল ৪৯। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৫ হাজার ৮৯৯ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৩৮ শতাংশ।

এদিকে, গত ৩০ মে সবশেষ করোনা সংক্রমণ নিয়ে একজন মারা গিয়েছিলেন। এরপর গত ২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যু হয়েছে। ফলে করোনায় মোট মৃত্যু দাঁড়িয়েছে ২৯ হাজার ১৩২ জনে। এ পর্যন্ত করোনায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৮ হাজার ৫৯৮ জন, নারী ১০ হাজার ৫৩৪ জন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য আরও বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা নমুনা পরীক্ষা হয়েছে ৮৮০টি ল্যাবে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। মোট ল্যাবের মধ্যে সরকারি ৫৪৫টি, বেসরকারি ১১৭টি।

এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৮ হাজার ৪৬টি নমুনা সংগ্রহ করা হয়। নতুন ও পুরনো মিলে নমুনা পরীক্ষা করা হয়েছে ৮ হাজার ২৮টি। এ নিয়ে এখন পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৯৩ লাখ ৭৩ হাজার ৯৭৪টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৮ লাখ ৫৯ হাজার ৩৫৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা ১ কোটি ৪২ লাখ ৩৩ হাজার ৩২৯টি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএসএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন