বিজ্ঞাপন

ভারতের রাষ্ট্রপতি পদে বিজেপির পছন্দ ধ্রুপদী মুর্মু

June 21, 2022 | 11:58 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএর প্রার্থী ধ্রুপদী মুর্মু। উড়িষ্যার সাবেক বিজেপি এই নেত্রী ঝাড়খণ্ডের রাজ্যপাল পদে ছিলেন। পেশায় শিক্ষক মুর্মু উড়িষ্যার দুইবারের বিধায়ক এবং প্রাক্তন মন্ত্রীও।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২১ জুন) বিজেপির সংসদীয় বোর্ডের এক বৈঠকের পরে দলের সভাপতি জেপি নড্ডা তফসিলি জনজাতি সম্প্রদায়ের নেত্রী ধ্রুপদীর নাম ঘোষণা করেন। প্রার্থীর নাম ঘোষণার সময় বিজেপি সভাপতি বলেন, জোটের অন্যান্য শরিকদের সঙ্গে আলোচনায় সম্ভাব্য প্রার্থী হিসেবে ২০ জনের নাম এসেছিল। ওই তালিকা থেকে সর্বসম্মতিক্রমে ধ্রুপদী মুর্মুর নাম চূড়ান্ত করা হয়েছে।

ভারতের পরবর্তী, অর্থাৎ ১৬তম রাষ্ট্রপতি নির্বাচন ১৮ জুলাই অনুষ্ঠিত হবে। ২১ জুলাই হবে ভোট গণনা। ২৫ জুলাই নতুন রাষ্ট্রপতি শপথ নেবেন।

বিজ্ঞাপন

ভারতের বর্তমান রাষ্ট্রপতি দলিত নেতা রামনাথ কোবিন্দ। পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে আদিবাসী জনগোষ্ঠীর নেতা ধ্রুপদীকে বেছে নিলো বিজেপি। এর মাধ্যমে ভোটের রাজনীতিতে বিরোধী জোটকে চমক দিয়েছে বিজেপি— ভারতের রাজনীতি বিশ্লেষকদের অনেকেরই মত এমনটাই।

উল্লেখ্য যে, ভারতের রাষ্ট্রপতি নির্বাচন করেন দেশটির আইনসভার উচ্চকক্ষ রাজ্যসভা, নিম্নকক্ষ লোকসভা এবং ৩৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত শাসিত অঞ্চলের বিধায়কেরা। তবে বিধায়কদের সংখ্যার দিক থেকে একক দল হিসেবে বিজেপি এগিয়ে থাকলেও একক সংখ্যাগরিষ্ঠতা নেই দলটির। ফলে নিজেদের প্রার্থীকে জিতিয়ে আনা সহজ হবে না কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন