বিজ্ঞাপন

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহত বেড়ে ২৮০

June 22, 2022 | 2:59 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৮০ জনে দাঁড়িয়েছে। এছাড়া অনেক মানুষ আহত হয়েছেন বলে জানা গেছে। এর আগে, ২৫০ জন নিহত হওয়ার খবর পাওয়া যায়। বুধবার (২২ জুন) ভোরে এই ভূকম্পন অনুভূত হয়। খবর বিবিসি।

বিজ্ঞাপন

স্থানীয় বাখতার নিউজ এজেন্সি জানিয়েছে, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। এ ঘটনায় ৬০০ জনেরও বেশি লোক আহত হয়েছেন।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, বুধবার ভোরে আফগানিস্তানের পূর্বাংশের কিছু অংশ এবং পাকিস্তানের কিছু অংশে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। দেশটির দক্ষিণ-পূর্ব দিকে অবস্থিত খোস্ত শহর থেকে প্রায় ৪৪ কিলোমিটার দূরে আঘাত হানে এবং ৫১ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পটি উৎপত্তিস্থল।

আফগান সরকারের মুখপাত্র এক টুইটে জানান, ‘দুর্ভাগ্যবশত, গত রাতে পাকতিকা প্রদেশের চারটি জেলায় একটি প্রবল ভূমিকম্প হয়েছে। এতে আমাদের শত শত নাগরিক নিহত ও আহত হয়েছেন। এছাড়া কয়েকশত ঘরবাড়ি ধ্বংস হয়েছে। আরও বিপর্যয় এড়াতে সব সংস্থাকে অবিলম্বে ক্ষতিগ্রস্ত এলাকায় দল পাঠাতে অনুরোধ করা হয়েছে।’

বিজ্ঞাপন
ছবি: বিবিসি

ছবি: বিবিসি

এদিকে ছবিতে দেখা যায়, দেশটির পূর্ব পাকতিকা প্রদেশে মাটির বাড়িগুলো ধসে যায়। যেখানে উদ্ধারকারীরা আহতদের চিকিৎসার জন্য তৎপরতা চালাচ্ছে। আর প্রত্যন্ত অঞ্চলে থেকে হতাহতদের উদ্ধার করে হেলিকপ্টারে করে হাসপাতালে নেওয়া হচ্ছে।

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টারের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের ৫০০ কিলোমিটারেরও বেশি ভূমিকম্প অনুভূত হয়েছে।

আফগানিস্তানের রাজধানী কাবুলের পাশাপাশি পাকিস্তানের রাজধানী ইসলামাবাদেও ভূমিকম্প অনুভব করেছেন বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন