বিজ্ঞাপন

রেলওয়েতে নতুন অ্যাপ ‘রেল সেবা’

June 22, 2022 | 5:16 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: যাত্রীসেবা আরও সহজ করতে ‘রেল সেবা’ নামে একটি অ্যাপ চালু করেছে বাংলাদেশ রেলওয়ে। এই অ্যাপের মাধ্যমে যাত্রীরা নির্বিঘ্নে নিজের পছন্দমত ট্রেনের টিকিট কাটতে পারবেন। বুধবার (২২ জুন) রেলভবনে নতুন এই মোবাইল অ্যাপ ‘রেল সেবা’র উদ্বোধন করেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

বিজ্ঞাপন

উদ্বোধন শেষে সংবাদ সম্মেলনে রেলপথমন্ত্রী জানান, বাংলাদেশ রেলওয়ের ই-টিকিট ওয়েবসাইট eticket.railway.gov.bd এর পাশাপাশি নতুন এই অ্যাপ ‘রেল সেবা’ ব্যবহার করে যাত্রীরা রেলের টিকিট সংগ্রহ করতে পারবেন।

তিনি জানান, অ্যাপটি তৈরি ও ব্যবস্থাপনায় রয়েছে বাংলাদেশ রেলওয়ের টিকিটিং পার্টনার সহজ-সিনেসিস-ভিনসেন জেভি। অ্যাপটি উদ্বোধনের পর থেকে গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে। অ্যাপটি ব্যবহারের জন্য প্রথমে ডাউনলোড করে নিজের নাম, মোবাইল নম্বর, ই-মেইল ঠিকানা, জাতীয় পরিচয়পত্রের নম্বর বা জন্ম নিবন্ধন নম্বর এসকল তথ্য দিয়ে নিবন্ধন করতে হবে। এক্ষেত্রে যেসকল যাত্রীর ই-টিকিট ওয়েবসাইটে নিবন্ধন রয়েছে তাদেরকে নতুন করে অ্যাপে নিবন্ধন দরকার হবে না। তাদেরকে শুধুমাত্র মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়েই অ্যাপ ব্যবহার করে টিকিট কাটতে পারবেন।

বিজ্ঞাপন

এসময় রেলপথমন্ত্রী বলেন, আমরা রেলওয়ের সেবাকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে চাচ্ছি। মানুষ যেন ঘরে বসেই টিকিট কাটতে পারে সেই ব্যবস্থা আমরা করে দিয়েছি। প্রযুক্তিগত দিক থেকে রেলওয়েকে আরো এগিয়ে নেওয়ার জন্য বিভিন্ন কার্যক্রম আমরা হাতে নিয়েছি। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সঙ্গে আমরা আগামীতে রেলওয়েকে প্রযুক্তিগত দিক থেকে এগিয়ে নেওয়ার জন্য বিভিন্ন কার্যক্রম গ্রহণ করব

জানা যায়, নতুন এই অ্যাপটির মাধ্যমে যাত্রীরা তার পছন্দ মতো যাত্রা শুরুর স্টেশন, গন্তব্য স্টেশন, ট্রেনের আসন এবং যাত্রার তারিখ নির্ধারণ করতে পারবেন। একইসঙ্গে ট্রেন ডিটেইলস অপশন থেকে সহজেই ট্রেন সম্পর্কে জানতে পারবেন। আবার অ্যাভেইলেবল ট্রেন থেকে পছন্দমত বগি এবং আসন নির্বাচন করে অনলাইন পেমেন্টের মাধ্যমে টিকিট সংগ্রহ করতে পারবেন।

বিজ্ঞাপন

রেলপথমন্ত্রী জানিয়েছেন, যাত্রী সেবা আরও সহজ করতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। যাত্রীদের সুবিধার কথা চিন্তা করে রেল সেবা অ্যাপের নেভিগেশন বারে সংযুক্ত করা হয়েছে নানা ফিচার। ভ্যারিফাই টিকিট ট্যাব থেকে সহজেই টিকিট ভ্যারিফাই করার সুবিধা রয়েছে। এছাড়া মাই টিকেটস’র মাধ্যমে ৭ দিন পর্যন্ত পুরাতন ও আসন্ন ট্রিপ ডিটেইলস দেখা যাবে। যাত্রীরা প্রয়োজনে মাই অ্যাকাউন্টস ট্যাবের মাধ্যমে নিবন্ধনের সময় নিজের দেওয়া তথ্য, পাসওয়ার্ড আপডেট করে নিতে পারবেন।

সারাবাংলা/জেআর/এসএসএ

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন