বিজ্ঞাপন

খাশোগি হত্যার পর প্রথমবার তুরস্কে সৌদি যুবরাজ

June 22, 2022 | 7:06 pm

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান তুরস্কের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার মিশন নিয়ে সফরে রয়েছেন। এর আগে, ইস্তাম্বুলের সৌদি কনসুলেটে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের জেরে দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি হয়। চলমান সফরে তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে তার।

বিজ্ঞাপন

রয়টার্স জানিয়েছে, সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর বুধবারই (২২ জুন) প্রথম তুরস্কে গেলেন এমবিএস।

এর আগে, চলতি বছরের এপ্রিলে এরদোগান সৌদি আরব সফরে গিয়েছিলেন। দূরত্ব নিরসনে তুরস্ক খাশোগি হত্যাকাণ্ডের বিচার স্থগিত করে তা সৌদি আরবে স্থানান্তরের নির্দেশ দিয়েছে। সে সময় সৌদি আরব তুরস্কে বিনিয়োগ বাড়ানোর সম্ভাবনা নিয়ে কথা বলেছেন যা তুরস্কের বিপন্ন অর্থনীতিকে টেনে তুলতে সহায়ক ভূমিকা পালন করতে পারে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে এরদোগান বলেছেন, এমবিএসের সঙ্গে বৈঠকে দুই দেশের সম্পর্ককে কত উচ্চতায় নেওয়া যায় তা নিয়ে আলোচনা করবেন। নাম প্রকাশ না করার শর্তে তুরস্কের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, সৌদি যুবরাজের সফরের মাধ্যমে সম্পর্ক পুরোপুরি স্বাভাবিক হবে এবং সংকটপূর্ববর্তী সময় ফিরবে।

এছাড়াও, দুই দেশের মধ্যে সম্ভাব্য মুদ্রা বিনিময়ের বিষয়ে আলোচনার গতি শ্লথ বলেও জানিয়েছেন তিনি। তুরস্কের হ্রাস পেতে থাকা বিদেশি মুদ্রার রিজার্ভের জন্য এই সহায়তা পাওয়া খুবই জরুরি। এ বিষয়ে এরদোগান ও যুবরাজ মোহাম্মদ ব্যক্তিগত পর্যায়ে আলোচনা করবেন, বলেছেন ওই কর্মকর্তা।

বিজ্ঞাপন

এবারের সফরে জ্বালানি, অর্থনীতি ও নিরাপত্তা নিয়ে দুই দেশের মধ্যে চুক্তি হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছেন তুরস্কের ওই কর্মকর্তা।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন