বিজ্ঞাপন

রোহিঙ্গাদের জন্য ৩৫১ কোটি টাকা অনুদান দিচ্ছে এডিবি

June 22, 2022 | 8:14 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: কক্সবাজারের রোহিঙ্গা আশ্রিত এলাকার উন্নয়নে চার কোটি ১৪ লাখ ডলার বা প্রায় ৩৫১ কোটি টাকা অনুদান দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বিজ্ঞাপন

বুধবার (২২ জুন) অনুদানের বিষয়টি অনুমোদন দিয়েছে সংস্থাটির বোর্ড। এডিবির ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এটি চলমান সহায়তা কর্মসূচির একটি অংশ। এর আগে, ২০১৮ সালে ১০ কোটি ডলার অনুদানের অনুমোদন দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘অনুমোদিত অনুদানের অর্থে ২০০টি পানি ও স্যানিটেশন সুবিধা এবং তিনটি কঠিন বর্জ্য ব্যবস্থাপনা সুবিধা তৈরি করা হবে। উখিয়ায় একটি পাইপযুক্ত পানি সরবরাহ ব্যবস্থা স্থাপন করা হবে। এছাড়া গুরুতর তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের জন্য চারটি স্বাস্থ্যসেবা সুবিধা কেন্দ্র উন্নত করা হবে। এর বাইরে টেকনাফে ছয়টি প্রাথমিক স্বাস্থ্যসেবা ও ডায়াগনস্টিক সেন্টার সম্প্রসারণ, কক্সবাজার জেলায় স্বাস্থ্যসেবা কর্মীদের দক্ষতা উন্নয়ন এবং একটি বহুমুখী দুর্যোগ-প্রতিরোধী কেন্দ্র নির্মাণ করা হবে।

বিজ্ঞাপন

বাংলাদেশে নিযুক্ত এডিবি কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং বলেছেন, ‘নতুন সহায়তায় স্বাস্থ্য সুবিধা সম্প্রসারণ এবং পানি সরবরাহ ও স্যানিটেশনের উন্নতির মাধ্যমে কোভিড-১৯ এবং ভবিষ্যতের যেকোনো মহামারির বিরুদ্ধে সক্ষমতাকে শক্তিশালী করবে। এই সহায়তার মাধ্যমে দুর্যোগ আশ্রয় কেন্দ্র, স্বাস্থ্য সুবিধা, উন্নত পানি সরবরাহ ও স্যানিটেশন এবং উন্নততর বর্জ্য ব্যবস্থাপনা সরবরাহ করা হবে।’

এই অনুদান দুর্যোগের ঝুঁকি হ্রাস করবে এবং তাদের প্রত্যাবাসন পর্যন্ত শিবিরের জনসংখ্যার মৌলিক মানবিক চাহিদা পূরণ করবে বলেও উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন