বিজ্ঞাপন

বাসযোগ্য শহরের তালিকায় ১৬৬তম ঢাকা

June 23, 2022 | 1:52 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) বাসযোগ্য ১৭২ শহরের তালিকায় ঢাকা ১৬৬ নম্বরে রয়েছে। এর আগের বছর ১৪০ শহরের তালিকায় ঢাকা ছিল ১৩৭।

বিজ্ঞাপন

স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো- এই পাঁচ মানদণ্ডে বিচার করে ১০০ ভিত্তিক সূচকে ঢাকার স্কোর ৩৯ দশমিক ২। পাঁচ সূচকের মধ্যে ঢাকা সবচেয়ে কম ২৬.৮ স্কোর পেয়েছে অবকাঠামোতে, এই সূচকে ঢাকার চেয়ে খারাপ দশায় আর কোনো শহর নেই। এমনকি তালিকার তলানিতে থাকা দামেস্কও অবকাঠামোতে ৩২ দশমিক ১ স্কোর পেয়েছে।

২০২১ সালে বাংলাদেশের স্কোর সবচেয়ে কম ছিল স্বাস্থ্যখাতে, এবার তা সামান্য বেড়ে ২৯ দশমিক ২ হয়েছে, যা দামেস্ক, আলজিয়ার্স আর ত্রিপোলির সমান। অবশ্য ক্যামেরুনের দুয়ালা, জিম্বাবুয়েরে হারারে আর নাইজেরিয়ার লাগোসের স্বাস্থ্য আরও খারাপ।

৯৯ দশিক ১ স্কোর নিয়ে সবচেয়ে বাসযোগ্য শহরের তকমা ফিরে পেয়েছে অষ্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। ২০১৮ এবং ২০১৯ সালের তালিকাতেও ভিয়েনা ছিল শীর্ষে। কিন্তু কোভিড মহামারির শুরুতে লকডাউনের সময় ভিয়েনা চলে যায় ১২ নম্বরে।

বিজ্ঞাপন

২০২১ সালে তালিকায় শীর্ষ স্থান দখল করেছিল নিউজিল্যান্ডের অকল্যান্ড। এ বছর অকল্যান্ড এক ধাক্কায় নেমে গেছে ৩৪ নম্বরে।

এদিকে, ৯৮ স্কোর নিয়ে তালিকায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ডেনমার্কের কোপেনহেগেন। যৌথভাবে তৃতীয় অবস্থানে রয়েছে সুইজারল্যান্ডের জুরিখ এবং কানাডার ক্যালগারি। তারপরের অবস্থানটি কানাডার আরেক শহর ভ্যাঙ্কিউবারের। শীর্ষ ১০ বাসযোগ্য শহরের ছয়টিই ইউরোপে।

বাসযোগ্যতার বিচারে তালিকার সবচেয়ে নিচে রয়েছে যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্ক, সব মিলিয়ে স্কোর ৩০.৭। ৩২.২ স্কোর নিয়ে নাইজেরিয়ার লাগোস তালিকার ১৭১তম এবং ৩৪.২ স্কোরে লিবিয়ার ত্রিপোলি ১৭০তম অবস্থানে আছে। আলজেরিয়ার আলজিয়ার্স, পাকিস্তানের করাচি, পাপুয়া নিউ গিনির রাজধানী পোর্ট মোরসবির পরই ১৬৬ নম্বরে রয়েছে ঢাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন