বিজ্ঞাপন

এবার করোনা সংক্রমণ ছাড়াল ১৩শ, মৃত্যু আরও এক

June 23, 2022 | 4:53 pm

সারাবাংলা ডেস্ক

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক জন মারা গেছেন। এর আগের তিন দিনও এক জন করে মারা গিয়েছিলেন করোনা সংক্রমণ নিয়ে। ফলে টানা চতুর্থ দিন করোনা সংক্রমণে মৃত্যু দেখল দেশ।

বিজ্ঞাপন

এদিকে, গত কয়েকদিনের মতো গত ২৪ ঘণ্টাতেও করোনা সংক্রমণে ঊর্ধ্বগতির ধারা অব্যাহত রয়েছে। এই সময়ে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ১ হাজার ৩১৯ জনের শরীরে। এর ফলে প্রায় চার মাস, সুনির্দিষ্টভাবে বললে গত ১১৭ দিন পর করোনা সংক্রমণ প্রথমবারের মতো ১৩শ পেরিয়ে গেল।

বৃহস্পবার (২৩ জুন) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় ৯ হাজার ২১৪টি নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ১ হাজার ৩১৯টি নমুনায়। এ নিয়ে দেশে এখন পর্যন্ত ১৯ লাখ ৬০ হাজার ৫২৮ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হলো।

এর আগে, গত ২৫ ফেব্রুয়ারি দেশে ২৫ হাজার ৭০২টি নমুনা পরীক্ষা করে ১ হাজার ৪০৬টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। এরপর গত প্রায় চার মাসে বা সুনির্দিষ্টভাবে ১১৭ দিনের মধ্যে আর কোনো দিন করোনা সংক্রমণ এক হাজারও অতিক্রম করেনি।

বিজ্ঞাপন

এদিকে, নতুন সংক্রমণের পাশাপাশি নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারেও ঊর্ধ্বগতি দেখা গেছে। আগের দিন এই হার ছিল ১৩ দশমিক ৩০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার বেড়ে হয়েছে ১৪ দশমিক ৩২ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৭৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ১২৭ জন। আগের দিন এই সংখ্যা ছিল ১২২। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৬ হাজার ২৩২ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ২৩ শতাংশ।

বিজ্ঞাপন

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যুতে করোনায় মোট মৃত্যু দাঁড়িয়েছে ২৯ হাজার ১৩৫ জনে। এ পর্যন্ত করোনায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৮ হাজার ৬০০ জন, নারী ১০ হাজার ৫৩৫ জন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য আরও বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা নমুনা পরীক্ষা হয়েছে ৮৮০টি ল্যাবে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। মোট ল্যাবের মধ্যে সরকারি ৫৪৫টি, বেসরকারি ১১৭টি।

বিজ্ঞাপন

এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৯ হাজার ২১৮টি নমুনা সংগ্রহ করা হয়। এই সময়ে পরীক্ষা করা হয়েছে ৯ হাজার ২১৪টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৯৩ লাখ ৮৭ হাজার ২৯৩টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৮ লাখ ৭১ হাজার ৭১৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা ১ কোটি ৪২ লাখ ৫৯ হাজার ৬টি।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন