বিজ্ঞাপন

ওয়াসার এমডিসহ ৯ জনের বিরুদ্ধে মামলার আবেদন ফেরত

June 23, 2022 | 5:51 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ১৩২ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী তাকসিম এ খানসহ ৯ জনের বিরুদ্ধে মামলার আবেদন গ্রহণ না করে ফেরতের আদেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৩ জুন) দুপুরে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আশেক ইমামের আদালতে ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতির সম্পাদক মো. শাহাব উদ্দিন সরকার মামলাটির আবেদন করেন। বাদীর জবানবন্দি গ্রহণ মামলার আবেদনটি গ্রহণ না করে তা ফৌজদারি কার্যবিধি ২০১ ধারায় ফেরত দেন আদালত।

আদালত সূত্রে জানা যায়, মামলাটি গ্রহণের এখতিয়ার বহির্ভূত হওয়ায় ঢাকা মহানগর হাকিম আশেক ইমামের আদালতে এই আদেশ দেন আদালত।

আরও পড়ুন- ওয়াসার এমডিসহ ৯ জনের বিরুদ্ধে মামলার আবেদন

বিজ্ঞাপন

এজাহারে আরও যাদের আসামি করা হয়েছে তারা হলেন— ঢাকা ওয়াসার প্রকৌশলী শারমিন হক আমীর, সাবেক রাজস্ব পরিদর্শক মিঞা মো. মিজানুর রহমান, প্রকৌশলী মো. আখতারুজ্জামান, রাজস্ব পরিদর্শক মো. জাকির হোসেন, প্রকৌশলী মো. বদরুল আলম, জনতা ব্যাংকের সাবেক ডিজিএম শ্যামল বিশ্বাস, উপসচিব শেখ এনায়েত উল্লাহ ও উপপ্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা মো. সালেকুর রহমান। এছারা অজ্ঞাতনামাদেরও আসামি করার আবেদন হয়েছে।

মামলার এজাহারে বলা হয়, ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতি ২০১৭ সালের ১৬ জুলাই থেকে ২০১৮ সালের ৩০ জুন পর্যন্ত ৯৯ কোটি ৬৫ লাখ ১৯ হাজার ১৭৩ টাকা ঢাকা ওয়াসা থেকে রাজস্ব আদায় কাজ বাবদ পায়। ২০১৮ সাল থেকে ২০১৯ অর্থবছরে একই কাজ বাবদ সমিতি আয় করে ৩৪ কোটি ১৮ লাখ ৫৭ হাজার ৭৯০ টাকা। এর মধ্যে ২০১৭ থেকে ২০১৮ অর্থবছরে সমিতির হিসাবে জমা হয় ১ কোটি ৭৯ লাখ ৫৯ হাজার ৫০৩ টাকা।

অবশিষ্ট ১৩২ কোটি ৪ লাখ ১৭ হাজার ৪৬০ টাকা ছয়টি ব্যাংক থেকে বিভিন্ন চেকের মাধ্যমে তাকসিম এ খানের প্রত্যক্ষ মদতে ও নির্দেশে বাকি আসামিরা উত্তোলন করে আত্মসাত করেন বলে অভিযোগ করা হয়েছিল এজাহারে।

বিজ্ঞাপন

এছাড়া, সমিতির গাড়িসহ স্থাবর ও অস্থাবর সম্পত্তি সমিতির হেফাজত থেকে স্থানান্তর করে প্রায় ২০০ কোটি টাকার সমমূল্যের সম্পদ চুরির অভিযোগও আনা হয় এজাহারে। বলা হয়, আসামিদের এই আত্মসাতের বিষয়টি সমবায় অধিদফতরের অডিট রিপোর্টে প্রমাণিত হয়েছে। এজাহারে আসামিদের বিরুদ্ধে গ্রেফতার পরোয়ানা জারির আবেদনও করা হয়।

সারাবাংলা/এআই/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন