বিজ্ঞাপন

ভার্চুয়াল ব্রিকস সম্মেলন শুরু

June 23, 2022 | 7:53 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে রুশ আগ্রাসনের মুখে সৃষ্ট বৈশ্বিক প্রভাব বলয় এবং ভূ-রাজনৈতিক বড় পরিবর্তনের সম্ভাবনার মধ্যে বৃহস্পতিবার (২৩ জুন) শুরু হয়েছে পাঁচ রাষ্ট্রের (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং সাউথ আফ্রিকা) অর্থনৈতিক জোট ব্রিকসের ভার্চুয়াল সম্মেলন।

বিজ্ঞাপন

এ নিয়ে তৃতীয় বারের মতো ব্রিকস তাদের সম্মেলন অনলাইনে করছে। এর আগে বৈশ্বিক মহামারির কারণে গত দুই বছর ভার্চুয়ালি সম্মেলন হয়েছিল। তবে এ বছরও কেন সরাসরি সম্মেলন না করে ভার্চুয়ালি করা হচ্ছে তা পরিষ্কার নয় বলে জানিয়েছে বিবিসি।

যদিও যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যকার কৌশলগত নিরাপত্তা জোট কোয়াড-এর বিপরীত জোট হিসেবে ব্রিকসকে বিবেচনা করা হয়, কিন্তু এই জোটের সম্মেলনকে ঘিরে তেমন কোনো আনুষ্ঠানিকতা নেই।

গত মাসে জাপানের কোয়াড সম্মেলনে বিশ্বের প্রধান সংবাদমাধ্যমগুলোর চোখ ছিল। সে তুলনায় ব্রিকসের সম্মেলন নিয়ে তেমন কোনো আলোচনা দেখতে পাচ্ছে না বিবিসি।

বিজ্ঞাপন

সমালোচকরা বলছেন, ব্রিকস প্রত্যাশা পূরণ করতে পারেনি। সম্মেলনে ধুমধাম না থাকা তারই প্রমাণ।

২০০৯ সালে যখন এ জোট তৈরি হয়, তখন প্রত্যাশা ছিল—এটি বিশ্ব অর্থনীতিকে নতুন আকার দেবে। উন্নয়নশীল রাষ্ট্রগুলোকে সহযোগিতার ক্ষেত্রে এ জোট বিশ্বকে ক্রমে নতুন অর্থনৈতিক ব্যবস্থার দিকে নিয়ে যাবে। কিন্তু, এ পর্যন্ত ব্রিকস তেমন কোনো প্রভাব রাখতে পারেনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন