বিজ্ঞাপন

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ছিটমহল’

June 23, 2022 | 9:40 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

এইচ আর হাবিব নির্মিত ‘ছিটমহল’ মুক্তি পেয়েছিল এ বছরের ১৪ জানুয়ারি। এরপর গেল ঈদে ছবিটি চ্যানেল আইয়ে প্রিমিয়ার হয়। এবার ছবিটি প্রদর্শিত হবে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে।

বিজ্ঞাপন

আগামী ২৭ জুলাই থেকে ইংল্যান্ডে শুরু হবে ‘লিফট-অফ গ্লোবাল নেটওয়ার্ক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। সেখানে প্রদর্শিত হবে ছবিটি। সারাবাংলাকে পরিচালক হাবিব জানান, উৎসব কর্তৃপক্ষ এক ই-মেইল বার্তায় উৎসবে ‘ছিটমহল’ নির্বাচিত হওয়ার খবরটি নিশ্চিত করেছে।

এইচ আর হাবিব ২০১৫ সালে শুরু করেছিলেন ‘ছিটমহল’। ছিটমহল মূলত কোনো দেশের মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন কিছু জনপদ। ১৯৪৭ সালে দেশ বিভাগের পর থেকে বাংলাদেশের কিছু অংশ প্রতিবেশি ভারতের মধ্যে পড়ে। অন্যদিকে ভারতেরও কিছু অংশও বাংলাদেশে পড়েছিল। এসব জনপদের মানুষরা বিভিন্ন নাগরিক অধিকার থেকে বঞ্চিত ছিল। প্রায় ৬৮ বছর পর ২০১৫ সালের ১ আগস্ট মুজিব-ইন্দিরা চুক্তি বাস্তবায়নের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ সমস্যার সমাধান হয়।

বিজ্ঞাপন

ছবির কাহিনি প্রসঙ্গে পরিচালক হাবিব বলেন, যখন আনুষ্ঠানিকভাবে ছিটমহল বিনিময়ের আলোচনা শুরু হয় তখন কিছু মানুষ পড়ে যায় দ্বিদ্ধা-দ্বন্দ্বে। কারণ এর পিছনে রয়েছে ঐতিহাসিক বঞ্চনার গল্প। কেউ চায় ভূমির উপর নিজেকে শক্ত করে দাঁড় করাতে। আবার কেউ ছুটে যেতে চায় দেশ পরিচয়ের আকাঙ্খায়। এমন গল্প নিয়েই নির্মিত হয়েছে ছিটমহল।

ছবির কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য করেছেন পরিচালক নিজেই। শুটিং হয়েছে পঞ্চগড়ে ছিটমহলের মধ্যেই। অভিনয় করেছেন জান্নাতুল ফেরদৌস পিয়া, মৌসুমি হামিদ, আরমান পারভেজ মুরাদ, সজল, ডন হক, শিমুল খান , এইচ আর হাবিব, এবিএম সোহেল রশিদ, উজ্জ্বল কবির হিমু, অঞ্জলি সাথী।

বিজ্ঞাপন

'ছিটমহল’ প্রযোজনা প্রতিষ্ঠান কমন হোম অ্যাটাচার। পরিবেশনা করছে জাজ মাল্টিমিডিয়া।

সারাবাংলা/এজেডএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন