বিজ্ঞাপন

ইউক্রেনকে ইইউভুক্ত করার প্রক্রিয়ায় শুরুতে সদস্যদের সম্মতি

June 24, 2022 | 10:36 am

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য বানানোর প্রক্রিয়ার সঙ্গে যুক্ত করতে সম্মত হয়েছে সদস্য দেশগুলো। যুদ্ধবিধ্বস্ত দেশটিকে রাশিয়ার প্রভাব থেকে মুক্ত করে পশ্চিমাদেশগুলোর সঙ্গে সম্পর্ক আরও ঘনিষ্ঠভাবে আবদ্ধ করতে খুবই দ্রুতার সঙ্গে এই সিদ্ধান্ত নিল ইইউ। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

গতকাল বৃহস্পতিবার (২৩ জুন) ব্রাসেলসে একটি শীর্ষ সম্মেলনে ইইউর ২৭টি দেশের নেতারা ইউক্রেনকে সদস্য প্রার্থীর মর্যাদা দেওয়ার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে সর্বসম্মতভাবে অনুমোদন দেয়। এটি ইইউ’র সদস্যপদ লাভ করার প্রক্রিয়া। যা সম্পূর্ণ করতে এক বছর, এমনকি কয়েক দশকও সময় লাগতে পারে।

ইউক্রেনে রুশ হামলার চার মাসের মাথায় এই সিদ্ধান্ত নিল ইইউ। যদিও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এটিকে যুদ্ধ নয়, ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে অবিহিত করেছেন।

ইইউ নেতাদের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এক টুইটে কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, ‘ইউক্রেনের ভবিষ্যৎ ইইউর মধ্যে।’

বিজ্ঞাপন

এর প্রতিক্রিয়ায় ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন এক টুইটারে বলেন, ‘আজ ইউরোপের জন্য একটি ভালো দিন।’

এদিকে ইউক্রেনের সীমান্তবর্তী আরেকটি দেশ ও সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রের ক্ষুদ্র রাষ্ট্র মোলদোভাকেও প্রার্থীর মর্যাদা দিয়েছে ইইউ।

এর আগে, ২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনী আক্রমণ করার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে ইইউ’র সদস্যপদের জন্য আবেদন করেছিল ইউক্রেন। সেই পরিপ্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবারের সিদ্ধান্তটি নেয় ইইউ। যুদ্ধের কারণে অগ্রাধিকারের ভিত্তিতে ইউক্রেনের অনুরোধে জরুরি এ সিদ্ধান্ত প্রদান করে সদস্য দেশগুলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন