বিজ্ঞাপন

উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র পরীক্ষা বন্ধের ঘোষণা

April 21, 2018 | 11:08 am

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

সব ধরনের ক্ষেপনাস্ত্র ও পরমাণু পরীক্ষা বন্ধের ঘোষণা দিয়েছেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন। শনিবার (২১ এপ্রিল) দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ২১ এপ্রিল থেকে পরমাণু পরীক্ষা ও আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র পরীক্ষা বন্ধ রাখবে পিয়ং ইয়ং।

কিম জং উন বলেন, আর কোনো পরীক্ষা চালানোর প্রয়োজন আছে বলে আমি মনে করি না, কেন না পিয়ং ইয়ংয়ের পরমাণু সক্ষমতা ইতোমধ্যে প্রমাণিত হয়েছে।

বিজ্ঞাপন

ক্ষেপনাস্ত্র ও পরমাণু কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে তাৎপর্যপূর্ণ এক আলোচনায় বসার আগে বিস্ময়করভাবে উত্তর কোরিয়ার দিক থেকে এমন ঘোষণা এলো।

এক দশক পর আগামী সপ্তাহে দক্ষিণ কোরিয়ার নেতা মুন জে-ইনের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছেন কিম জং উন। এ ছাড়া আগামী জুনে কিমের আলোচনায় বসার কথা রয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে।

বিজ্ঞাপন

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র উভয় দেশই চায় পিয়ং ইয়ং এর পরমাণু নিরস্ত্রীকরণ। কিমের এই ঘোষণার মধ্যদিয়ে তারই একটা ইতিবাচক সাড়া পাওয়া গেল।

কিমের এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে টুইট করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। টুইটে তিনি বলেন, কিমের এ সিদ্ধান্ত উত্তর কোরিয়া ও বিশ্বের জন্য একটা ভালো সংবাদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইএ/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন