বিজ্ঞাপন

বছরের প্রথম ব্যাটার হিসেবে ১ হাজার রান পূর্ণ লিটনের

June 25, 2022 | 3:31 am

স্পোর্টস ডেস্ক

২০২২ সালটা স্বপ্নের মতো কাটছে লিটন দাসের। ব্যাট হাতে রয়েছেন দুর্দান্ত ফর্মে। বিশেষ করে সাদা পোশাকের ক্রিকেটে রয়েছেন ক্যারিয়ারের সেরা ফর্মে। এবার সব ফরম্যাট মিলিয়ে চলতি বছরে প্রথম ক্রিকেটার হিসেবে এক হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন লিটন।

বিজ্ঞাপন

সেইন্ট লুসিয়া টেস্টে ব্যাট করতে নামার আগে লিটন দাসের নামের পাশে ৯৯৬ রান ছিল। ১৫ ম্যাচে তিন ফরম্যাট মিলিয়ে তিনি খেলেছেন মোট ২০ ইনিংস। আর তাতেই নামের পাশে ছিল ৯৯৬ রান। অপেক্ষা ছিল এ বছরের প্রথম ব্যাটার হিসেবে এক হাজার রানের মাইলফলক স্পর্শের। সেটি ছুঁয়েও ফেললেন।

এ বছর ৪৯.৯৫ গড়ে ব্যাট করে লিটন দাস এখন পর্যন্ত করেছেন ১০৪৯ রান। শ্রীলংকার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে খেলা ১৪১ রানের ইনিংসটিই এবছর তার সর্বোচ্চ রানের ইনিংস। এছাড়া চলতি বছরই ৩টি শতকের সঙ্গে সঙ্গে হাঁকিয়েছেন ৬টি ফিফটিও।

বিজ্ঞাপন

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইনিংসের ৩৬তম ওভারের পঞ্চম বলটি করেন অ্যান্ডারসন ফিলিপস। ব্যাক অব লেন্থের বলটি পয়েন্ট ফিল্ডারকে ফাঁকি দিয়ে বাউন্ডারিতে পাঠিয়ে নতুন রেকর্ডে নাম লেখান লিটন দাস। ২০২২ সালে প্রথম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এক হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। শেষ পর্যন্ত ৭০ রানে লিটন দাস ৫৩ রানে ফিরেছেন। আর এতেই এবছর এখন পর্যন্ত লিটনের রান দাঁড়িয়েছে ১০৪৯।

এ বছর লিটনের মোট রানের ভেতর ৩৩৬ রান এসেছে ওডিআই থেকে। এ বছর ৬ ম্যাচে ৫৬ গড়ে ব্যাট করে ১টি শতক এবং ২টি ফিফটি হাঁকিয়েছেন লিটন। যেখানে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস ১৩৬। টি-টোয়েন্টি থেকে ২০২২ সালে লিটনের রান সংখ্যা ৭৩। দুই ইনিংস ব্যাট করে সর্বোচ্চ রানের ইনিংস ৬০। অর্থাৎ চলতি বছরে লিটনের বাকি রান এসেছে টেস্ট থেকে। এ বছর টেস্টে এখন পর্যন্ত লিটনের রান ৬৪০। চলতি বছর টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় লিটনের অবস্থান চারে। তার উপরে আছেন কেবল উসমান খাজা (৭৫১ রান), জনি বেয়ারেস্টো (৬৭১ রান) এবং জো রুট (৬৬৮ রান)।

বিজ্ঞাপন

চলতি বছর লিটনের পর আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক সংযুক্ত আরব আমিরাতের বৃত্ত অরবিন। এ বছর ২২ ইনিংসে তিনি করেছেন ৯৪৫ রান। এরপর তৃতীয় স্থানে আছেন দুর্দান্ত ফর্মে থাকা পাকিস্তানে ব্যাটার বাবর আজম। ১২ ইনিং ব্যাট করে এই ব্যাটার নামের পাশে তুলেছেন ৯১৩ রান। এরপর চার আছেন বাবরের সতীর্থ ইমাম উল হক। বাবরের সমান ১২ ইনিংসে তার রান সংখ্যা ৮৬৭। চারে আছেন সংযুক্ত আরব আমিরাতের আরেক ব্যাটার চিরাগ সুরি, তিনি ২৩ ইনিংসে রান করেছেন ৭৭১।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন