বিজ্ঞাপন

তৃতীয় ওভারেই আউট তামিম, ২৫০ উইকেটের মাইলফলকে রোচ

June 27, 2022 | 12:19 am

স্পোর্টস ডেস্ক

প্রথম ইনিংসে ১৭৪ রানের লিড নিয়ে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। সিরিজ বাঁচাতে বাংলাদেশকে তাই বড় কিছুই করতে হত। আর সেই লক্ষ্যে ব্যাট করতে নেমে ব্যর্থ হয়ে ইনিংসের তৃতীয় ওভারেই ফিরলেন তামিম ইকবাল। টেস্টে কেমার রোচের ২৫০তম শিকার তামিম।

বিজ্ঞাপন

তামিম ইকবালকে উইকেটের পেছনে জশুয়া ডা সিলভার গ্লাভসবন্দি করে কেমার রোচ টপকে গেলেন কিংবদন্তি মাইকেল হোল্ডিংকে। এটি তার টেস্ট ক্যারিয়ারের ২৫০তম উইকেট। ৭৩তম ম্যাচ খেলতে নেমে ষষ্ঠ ক্যারিবীয় বোলার হিসেবে রোচ নিজের ২৫০তম উইকেট তুলে নিলেন। তার আগে আরও পাঁচ ক্যারিবীয় বোলার এই মাইলফলক স্পর্শ করেন। তবে পেসার হিসেবে পঞ্চম ক্যারিবীয় হিসেবে এই মাইলফলক ছুঁয়েছেন তিনি।

রোচের আগে কোর্টনি ওয়ালশ, কার্টলি অ্যাম্ব্রোস, ম্যালকম মার্শাল, ল্যান্স গিবস এবং জোয়েল গার্নার টেস্টে কমপক্ষে ২৫০টি উইকেট নিয়েছেন। এর ভেতর কেবল ল্যান্স গিবস অফ স্পিনার হিসেবে ছুঁয়েছেন এই মাইলফলক। ক্যারিবীয়দের হয়ে সর্বোচ্চ উইকেট কোর্টনি ওয়ালশের। ১৩২ টেস্টে কিংবদন্তি এই পেসারের উইকেট সংখ্যা ৫১৯টি। এরপর তালিকার দুইয়ে আছেন আরেক কিংবদন্তি পেসার কার্টলি অ্যাম্ব্রোস। তার উইকেট সংখ্যা ৪০৫টি। তিনে থাকা ম্যালকম মার্শালের ৩৭৬, ল্যান্স গিবস ৩০৯ উইকেট নিয়ে আছেন চারে আর জোয়েল গার্নার ২৫৯ উইকেট নিয়ে আছেন পাঁচে।

বিজ্ঞাপন

২৫০ উইকেটের মাইলফলকে পৌঁছাতে কেমার রোচ ৭৩ টেস্টের ১৩২ ইনিংস খেলেছেন। ক্যারিয়ার সেরা বোলিং ফিগার ৪৮ রানে ৬টি উইকেট। রোচের ক্যারিয়ার সেরা এই বোলিং ফিগারটি অবশ্য বাংলাদেশের বিপক্ষেই। ২০০৯ সালে অভিষেক সিরিজের দ্বিতীয় টেস্টে এই কীর্তি গড়েছিলেন তিনি। আর ১৩ বছর পর বাংলাদেশের বিপক্ষেই ২৫০তম টেস্ট উইকেটের মাইলফলক স্পর্শ করলেন এই পেসার।

তামিমকে তুলে নেওয়ার পরেই আরেক বাংলাদেশি ওপেনার মাহমুদুল হাসান জয়কে ফিরিয়েছেন রোচ। ৭ম ওভারের তৃতীয় বলে ব্ল্যাকউডের হাতে স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন জয়। এতেই বাংলাদেশ ২২ রানে হারায় ২য় উইকেটটি।

বিজ্ঞাপন

এই রিপোর্ট লেখা অবধি বাংলাদেশের সংগ্রহ ৮ ওভারে ২ উইকেটে ৩১ রান। নাজমুল হোসেন শান্ত ৯ এবং এনামুল হক বিজয় ৪ রানে অপরাজিত আছেন। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ পিছিয়ে আছে ১৪৩ রানে।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন