বিজ্ঞাপন

শত বছরে প্রথমবারের মতো ঋণ খেলাপি হলো রাশিয়া

June 27, 2022 | 11:50 am

আন্তর্জাতিক ডেস্ক

শত বছরে এই প্রথম ঋণ খেলাপি হয়েছে রাশিয়া। দেশটি বিদেশি ঋণ সময় মতো পরিশোধে ব্যর্থ হয়েছে। রোববার ছিল একটি ঋণের সুদ পরিশোধের শেষ দিন। তবে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা থাকায় রাশিয়ার অর্থ ঋণদাতাদের কাছে পৌঁছায়নি। রুশ অর্থমন্ত্রী এই পরিস্থিতিকে ‘প্রহসন’ বলে আখ্যায়িত করেছেন।

বিজ্ঞাপন

বিবিসির খবরে বলা হয়, ঋণের কিস্তি ১০০ মিলিয়ন ডলার রাশিয়ার কাছে রয়েছে। তবে মস্কোর উপর আন্তর্জাতিক নানা নিষেধাজ্ঞার কারণে এই অর্থ আন্তর্জাতিক ঋণদাতাদের কাছে পৌঁছানো সম্ভব হয়নি। ক্রেমলিন শুরু থেকেই ঋণ খেলাপি না হওয়ার চেষ্টা করে আসছিল, কারণ এটি দেশটির মর্যাদার সঙ্গে সম্পর্কিত বিষয়। তবে শেষ পর্যন্ত তা এড়ানো যায়নি।

ব্লুমবার্গের এক প্রতিবেদন মতে, রোববার ১০০ মিলিয়ন ঋণ পরিশোধের শেষ দিন ছিল। সে অনুযায়ী মস্কো সুদের অর্থ ইউরোক্লিয়ার ব্যাংকে জমা দিয়েছিল। তবে ব্যাংকটি এই অর্থ ঋণদাতাদের কাছে পাঠাতে পারেনি।

বিজ্ঞাপন

সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ইউরোতে অর্থপ্রদান করা রাশিয়ান বন্ডের কিছু তাইওয়ানিজ মালিক সুদের অর্থ পাননি। সুদের অর্থ নির্ধারিত তারিখের ৩০ দিনের মধ্যে পৌঁছায়নি। তাই এটিকে ঋণ খেলাপি হিসেবে বিবেচনা করা হচ্ছে।

এদিকে ইউরোক্লিয়ার রুশ লেনদেন স্থগিত করেছে কি না এ ব্যাপারে কিছু জানায়নি। তবে ব্যাংকটির তরফ থেকে বলা হয়েছে, সমস্ত আন্তর্জাতিক নিষেধাজ্ঞা মেনে চলে তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন