বিজ্ঞাপন

নামজারি করে দেওয়ার নামে টাকা আদায়, ‘দালাল’ দণ্ডিত

June 27, 2022 | 6:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: ভূমির নামজারির জন্য এক নারীর কাছ থেকে টাকা নেওয়ার অপরাধে এক ব্যক্তিকে আটক করে অর্থদণ্ড দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (২৭ জুন) দুপুরে চট্টগ্রাম নগরীর কাট্টলী সার্কেল ভূমি অফিসে ওই নারীকে নিয়ে নামজারির জন্য যান দণ্ডিত ব্যক্তি। সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বিষয়টি জানতে পেরে তাকে আটক করে ১৫ হাজার টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দেন।

দণ্ডিত জানে আলম সরকারি ভূমি অফিসের ‘দালাল’ হিসেবে চিহ্নিত এবং ভূমি সংক্রান্ত বিভিন্ন কাজের জন্য লোকজনের কাছ থেকে টাকা আদায় করে হয়রানি করেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

সহকারী কমিশনার উমর ফারুক সারাবাংলাকে বলেন, ‘জানে আলম ভূমি অফিসের কেউ নন। তিনি অফিসের আশপাশে ঘোরাফেরা করেন। ভূমি সংক্রান্ত কাজে সেবাগ্রহীতারা এলে তাদের বিভিন্নভাবে প্রলুব্ধ করে টাকাপয়সা আদায় করেন। যে কাজ অফিসে সরাসরি গিয়ে সহজে করা যাবে, সেই কাজের জন্য বিভিন্নভাবে ভয়ভীতি দেখিয়ে সরকার নির্ধারিত অর্থের বাইরে বাড়তি টাকা আদায় করেন। এভাবে সেবাপ্রার্থীদের হয়রানির বিষয়টি আজ (সোমবার) ভুক্তভোগী এক নারীর কাছ থেকে আমরা জানতে পেরেছি। এরপর তাকে হাতেনাতে ধরে জরিমানা করা হয়েছে। জানে আলমের বিশ্ববিদ্যালয় পড়ুয়া সন্তান এবং মানবিক দিক বিবেচনায় নিয়ে তাকে কারাদণ্ড দেয়া হয়নি।’

বিজ্ঞাপন

জানে আলমকে দণ্ড দেওয়ার পর কাট্টলী ভূমি অফিসের আশপাশে অভিযান চালানো হয়। এ সময় কয়েকজন ‘দালাল’ পালিয়ে যায় বলে জানান উমর ফারুক।

সারাবাংলা/আরডি/এএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন