বিজ্ঞাপন

ভারতে শিশু ধর্ষণে ফাঁসির অধ্যাদেশ জারি

April 21, 2018 | 3:00 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ভারতে ১২ বছরের কম বয়সী শিশুকে ধর্ষণ করা হলে সর্বোচ্চ শাস্তি ফাঁসির বিধান রেখে আইন পাশের ব্যবস্থা করতে চাইছে দেশটির কেন্দ্রীয় সরকার। শনিবার (২১ এপ্রিল) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ সংক্রান্ত একটি অধ্যাদেশ জারি করা হয়েছে বলে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে।

এর আগে দেশটির রাজস্থান, মধ্যপ্রদেশ, হরিয়ানার মতো রাজ্য সরকারগুলো এ সংন্ত্রান্ত বিল পাশ করিয়েছে।

দেশটিতে শিশু যৌন নির্যাতন প্রতিরোধ বিষয়ক বর্তমান যে আইন রয়েছে, সে অনুযায়ী ১২ বছরের কম বয়সী শিশুদের উপর যৌন নির্যাতনের ঘটনা ঘটলে সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড ও কমপক্ষে সাত বছরের সাজার বিধান রয়েছে।

বিজ্ঞাপন

অপরাধীদের কড়া সাজা দিতে এই আইনটি যে সংশোধন করা হচ্ছে সে কথা সুপ্রিম কোর্টকে জানিয়ে দেয় কেন্দ্রীয় সরকার। শনিবার দিল্লিতে আট বছরের এক শিশু ধর্ষণের মামলা নিয়ে প্রধান বিচারপতি দীপক মিশ্রের বেঞ্চে শুনানির সময়ে অতিরিক্ত সলিসিটর জেনারেল পি এস নরসিমা জানান, কেন্দ্র আইনটি সংশোধন করে মৃত্যুদণ্ডের বিধান যোগ করতে চলেছে। এ নিয়ে একটি চিঠিও কোর্টে পেশ করা হয়।

২০১২ সালে দেশটির রাজধানী নয়াদিল্লিতে এক তরুণীকে ধর্ষণ ও নির্মমভাবে হত্যা করার পর থেকে ভারতের সাধারণ মানুষ ধর্ষণের বিরুদ্ধে সোচ্চার হয়ে ওঠেন। এছাড়া জম্মুর কাঠুয়া ও উত্তর প্রদেশের উন্নাও এর ধর্ষণের ঘটনায় জনগণ ফুঁসে ওঠে। দেশব্যাপী বিক্ষোভ-প্রতিবাদ ছড়িয়ে পড়ে।

গত ১৩ এপ্রিল থেকে ধর্ষণ প্রতিরোধে আইন প্রণয়নের দাবিতে ভারতের নয়া দিল্লিতে আমরণ অনশন শুরু করেন স্বয়ং দিল্লির প্রধান নারী কমিশনার সোয়াতি মালিওয়াল। দেশজুড়ে প্রতিনিয়ত ধর্ষণ ও যৌন হয়রানির ঘটনার প্রতিরোধে ও ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড করার দাবিতে মালিওয়াল এই অনশন শুরু করেন। মালিওয়ালের এই দাবির সঙ্গে একাত্বতা প্রকাশ করেন দেশটির হাজার হাজার মানুষ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইএ/এমএস

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন