বিজ্ঞাপন

মার্কিন মধ্যস্থতায় সৌদি আরব-ইসরাইল গোপন বৈঠক

June 27, 2022 | 10:50 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের বিরুদ্ধে প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করতে গোপন সমঝোতা করেছে সৌদি আরব ও ইসরাইল। মার্চ মাসে মার্কিন মধ্যস্থতায় ওই বৈঠকে অংশ নেন দুই দেশের শীর্ষ সামরিক কর্মকর্তারা। ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়েছে, গোপন বৈঠক হয়েছিল মিশরের শারম-আল-শেখ শহরে। সেখানে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) চিফ অব স্টাফের সঙ্গে দেখা করেন সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, জর্দান ও মিশরের প্রতিনিধিরা। যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করেন দেশটির সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি।

এদিকে, ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন সক্ষমতা দিন দিন বাড়ছে। এমন পরিস্থিতিতে তেহরানকে সামাল দিতে আরব দেশগুলোর সঙ্গে প্রথমবারের মতো বড় ধরনের বৈঠকের আয়োজন করল ইসরাইল।

এর আগে, ২০২০ সালের আগষ্টে যুক্তরাষ্ট্রের তৎকালীর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় আরব আমিরাত, বাহরাইন, মরক্কো ও সুদানের সঙ্গে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক স্থাপন করতে আব্রাহাম অ্যাকর্ডস চুক্তি করে ইসরাইল। এর পর থেকে আরব দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদার করছে তেল আবিব।

বিজ্ঞাপন

যদিও, সৌদি আরব ও কাতারের সঙ্গে ইসরাইলের আনুষ্ঠানিক কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। কিন্তু গোপনে দেশ দুটির মধ্যে যোগাযোগ রয়েছে বলে মনে করা হয়। আর মার্চের ওই বৈঠকের মধ্য দিয়ে আনুষ্ঠানিক সম্পর্ক গড়ার ক্ষেত্রে সৌদি আরব ও ইসরাইল আরও এগিয়ে গেল বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সৌদি আরব প্রথম থেকেই দাবি করে আসছে, ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার আগে ইসরাইলের সঙ্গে সম্পর্ক নয়।

অন্যদিকে, জুলাইয়ের মাঝামাঝিতে ইসরাইল ও সৌদি আরব সফরের পরিকল্পনা করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ওই সফরে তিনি দেশ দুটির মধ্যে সম্পর্ক উন্নয়ন বিষয়ে কোনো ঘোষণা দেবেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

প্রসঙ্গত, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দায়িত্ব নেওয়ার পর ইসরাইলের সঙ্গে সম্পর্ক জোরদারে সচেষ্ট হন। তারই ফলাফল হিসেবে এই গোপন বৈঠক বলে মনে করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন