বিজ্ঞাপন

করোনা প্রতিরোধে দেশেই শুরু হতে পারে নাকে নেওয়ার ভ্যাকসিন ট্রায়াল

June 27, 2022 | 11:25 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে নাকে নেওয়ার ভ্যাকসিনের ট্রায়াল শিগগিরই দেশে শুরু হতে পারে। বাংলাদেশ ও সুইডেনের যৌথ উদ্যোগে এই ওষুধ বাংলাদেশে তৈরি হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও ইমেরিটাস অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ।

বিজ্ঞাপন

সোমবার (২৭ জুন) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) আয়োজিত ‘করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি ও করণীয়’ শীর্ষক সেমিনারে মূল আলোচক হিসেবে দেওয়া বক্তব্যে এ কথা বলেন তিনি।

অধ্যাপক ডা. আব্দুল্লাহ বলেন, বাংলাদেশ ও সুইডেনের যৌথ উদ্যোগে এই ভ্যাকসিন করোনাভাইরাসের সব ভ্যারিয়েন্টের বিরুদ্ধেই প্রায় শতভাগ কার্যকর হবে। এটি মানুষকে অনেক বেশি সুরক্ষা দেবে।

দেশের কোভিড-১৯ সংক্রমণ বেড়ে যাওয়ার প্রসঙ্গে এই চিকিৎসক বলেন, করোনাভাইরাসের চতুর্থ ঢেউ মোকাবিলা করতে মাস্ক পরার কোনো বিকল্প নেই। ভাইরাসটির নতুন ধরন দ্রুত ও ব্যাপকভাবে ছড়ায়। আক্রান্ত ব্যক্তি প্রায় ১০ জনকে সংক্রমিত করতে পারে। তবে সংক্রমণের হারে বৃদ্ধি পেলেও আতঙ্কিত হওয়ার কিছু নেই। সবাইকে হাত ধোয়ার অভ্যাসের চর্চা ও সামাজিক দূরত্ব বজায় রাখাসহ যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

বিজ্ঞাপন

করোনাভাইরাসের নতুন ধরন যথাযথভাবে মোকাবিলা করার জন্য দ্রুত কোভিডের ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানিয়ে ডা. আব্দুল্লাহ বলেন, শিগগিরই পাঁচ থেকে ১২ বছর বয়সী শিশুদের করোনাভাইরাসের ভ্যাকসিনের আওতায় নিয়ে আসার বিষয়টিও সরকারের পরিকল্পনায় রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অভিমত অনুযায়ী ৫ থেকে ১২ বছর বয়সী শিশুদের ফাইজারের ভ্যাকসিন দেওয়া হবে।

করোনাভাইরাসের চতুর্থ ঢেউ মোকাবিলায় লকডাউনের মতো পদক্ষেপের প্রয়োজন পড়বে না বলে জানান অধ্যাপক ডা. আব্দুল্লাহ। তবে বেপরোয়াভাবে চলাচল বা স্বাস্থ্যবিধি অমান্য না করার পরামর্শও দেন তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান। অনুষ্ঠানে কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন