বিজ্ঞাপন

শিক্ষক উৎপল সরকারের হত্যার বিচার চান সহপাঠীরা

June 28, 2022 | 5:30 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: সাভারের আশুলিয়ায় ছাত্র কৃর্তক প্রভাষক উৎপল কুমার সরকারকে পিটিয়ে হত্যার প্রতিবাদ জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের তার সহপাঠীরা (৪১তম ব্যাচ)। এ সময় তারা অভিযুক্ত শিক্ষার্থীকে দ্রুত গ্রেফতার ও বিচারের দাবি জানান।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৮ জুন) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সামনে এই প্রতিবাদ জানান তারা। এ সময় ‘শিক্ষার্থীদের নৈতিক অবক্ষয় কেন?’ ‘নৈতিক শিক্ষার জোরদার চাই’, ‘কুলাঙ্গার ছাত্রের ফাঁসি চাই’, ‘উৎপল কুমার সরকার বিচার চাই’— স্লোগান লেখা প্লাকার্ড দেখা যায়।

উৎপল কুমারের সহপাঠী রাজনীতি বিজ্ঞান বিভাগের ৪১ তম ব্যাচের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মামুন বলেন, আমরা তাকে (উৎপলকে) হারিয়েছি। আমাদের বন্ধুদের মধ্যে অন্যতম বিনয়ী একজন ছিলেন। অনেক বন্ধুবান্ধব দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আছেন। তাদের সফলতা নিয়ে যেমন আমরা গর্ববোধ করি। তেমনি উৎপলকে হারানোর এই স্মৃতিও আমাদের বুকে সারাজীবন তাজা হয়ে থাকবে।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪১ তম ব্যাচের শিক্ষার্থী ও একই বিভাগের সহকারী অধ্যাপক নিয়াজ মোর্শেদ রিপন বলেন, হত্যাকারী ওই ছাত্রের বয়স ১৬ থেকে ১৭ বছর হবে৷ কিশোর বিবেচনা করে যেন হত্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তির পর্যায়ে কোনোপ্রকার বাধাগ্রস্ত না হয়- এই দাবি জানাচ্ছি।

বিজ্ঞাপন

আরও পড়ুন: ছাত্রের মারধরে নিহত শিক্ষকের বাড়িতে আহাজারি, অধরা আসামি

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ভূঁইয়া মো মনোয়ার কবির বলেন, আমি আমার ছাত্র উৎপল হত্যার বিচারের দাবি জানাচ্ছি। যাতে ছাত্রদের সঙ্গে এমন কোনো আচরণ না করেন। যাতে করে সেই ছাত্রের কোনো মানসিক আঘাত লাগে শিক্ষকদের প্রতি আমার এই পরামর্শ থাকবে। শিক্ষকদের কিছু আচরণ বা কথা ছাত্রদের মানসিকভাবে খুন করে ফেলে। তাই শিক্ষকদের এসব বিষয়ে খেয়াল রাখতে হবে।

এর আগে, শনিবার (২৫ জুন) দুপুরে আশুলিয়ার চিত্রশাইল এলাকায় হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজ মাঠে শিক্ষকের ওপর অতর্কিত হামলা চালায় আশরাফুল ইসলাম জিতু নামের এক শিক্ষার্থী। পরে সোমবার (২৭ জুন) সকালে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন থাকা অবস্থায় তার মৃত্যু হয়।

নিহত শিক্ষক উৎপল কুমার সরকার সেই বিদ্যালয়ের পৌরনীতি ও সুশাসন বিষয়ের শিক্ষক এবং শৃঙ্খলা কমিটির সভাপতি। তার গ্রামের বাড়ি সিরাজগঞ্জ জেলায়। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের ২০০৫-০৬ শিক্ষাবর্ষের (৪১ তম ব্যাচ) ছাত্র ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/সিসি/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন