বিজ্ঞাপন

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন মরগান

June 28, 2022 | 7:15 pm

স্পোর্টস ডেস্ক

গুঞ্জনটাই শেষ পর্যন্ত সত্য হলো। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতানো অধিনায়ক ইয়ান মরগান। তবে ঘরোয়া ক্রিকেট চালিয়ে যাবেন তিনি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৮ জুন) নিজেই বিদায়ের ঘোষণা দিয়েছেন মরগান। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ইসিবি) অফিসিয়াল ওয়েব সাইটকে দেওয়া সাক্ষাৎকারে মরগান বলেন, ‘অনেক চিন্তা-ভাবনা ও বিবেচনার পর আমি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি।’

মরগান বলেন, ‘নিঃসন্দেহে আমার ক্যারিয়ারের সবচেয়ে আনন্দদায়ক ও ফলপ্রসূ অধ্যায়কে বিদায় জানানোর সিদ্ধান্ত সহজ ছিল না। কিন্তু আমি মনে করি এটাই সঠিক সময়। ব্যক্তিগতভাবে আমি মনে করি ইংল্যান্ডের সাদা বলের ক্রিকেটের জন্যই আমি আজকের এই অবস্থানে এসেছি।'

বিজ্ঞাপন

মনে করা হয়, আগ্রাসী ক্রিকেটে ইংল্যান্ডকে ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপ জিতিয়েছেন শুধু নয়, ইংলিশ ক্রিকেটটাই বদলে দিয়েছিলেন মরগান। একদিন আগে ইংল্যান্ডের কিউই কোচ ব্রেন্ডন ম্যাককুলাম বলছিলেন, মরগান আগ্রাসী ক্রিকেটের যে বার্তা ছড়িয়ে দিতে চেয়েছেন সেটা পুরো বিশ্বক্রিকেটেই বড় প্রভাব ফেলেছে।

তবে বিশ্বজয়ী ইংলিশ অধিনায়কের সম্প্রতি সময়টা ভালো কাটছিল না। সর্বশেষ আট ইনিংসে মাত্র একবার ফিফটির দেখা পেয়েছেন। ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে সর্বশেষ ২৮ ইনিংসে মরগার্নের ফিফটি মাত্র ২টি। চোটও ভোগাচ্ছে নিয়মিত। সদ্য সমাপ্ত নেদারল্যান্ডস সিরিজে ইংলিশরা যেখানে রান উৎসবে মেতে উঠেছিলেন মরগানের ব্যাট সেখানেও ছিল চরম ব্যর্থ।

বিজ্ঞাপন

সিরিজের প্রথম ‍দুই ম্যাচেই আউট হয়েছেন শূন্য রানে। ইনজুরির কথা বলে তৃতীয় ম্যাচ খেলতে নামেননি। সংবাদ মাধ্যমে কথা উঠে, ইনজুরি সমস্যা নয় তৃতীয় ম্যাচ অন্য কারণে খেলেননি মরগান। তারপর থেকেই তার অধিনায়কত্ব ছাড়ার একটা আলোচনা উঠে। আলোচনাটা পরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার প্রসঙ্গে গিয়ে ঠেকে। শেষ পর্যন্ত সেটাই হলো।

মাস ছয়ের পর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ। পরের বছর ভারতে ওয়ানডে বিশ্বকাপ। এমন অবস্থায় সাদা পোশাকে ইংলিশ ক্রিকেটকে বদলে দেওয়া মরগানের অবসর অনেককে আশ্চর্যও করছে।

বিজ্ঞাপন

ইংল্যান্ডের হয়ে ২২৫টি ওয়ানডে ও ১১৫টি টি-টোয়েন্টি খেলেছেন মরগান। ১৩ শতকে ওয়ানডেতে তার রান ৬ হাজার ৯৫৭। টি-টোয়েন্টিতে রান করেছেন ২৪৫৮টি। টেস্ট খেলেছেন মাত্র ১৬টি। যাতে সেঞ্চুরি আছে দুটি।

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন