বিজ্ঞাপন

আইসিটি খাতের রফতানি প্রবৃদ্ধি অর্গানিক: রাসেল টি আহমেদ

June 28, 2022 | 7:27 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের তথ্যপ্রযুক্তি খাতের রফতানি আয়ের প্রবৃদ্ধিকে ‘অর্গানিক গ্রোথ’ বলে অভিহিত করেছেন তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি রাসেল টি আহমেদ।

বিজ্ঞাপন

আইসিটি খাতের বছরভিত্তিক রফতানি আয়ের তথ্য সংগ্রহ ও প্রকাশ নিয়েও সংগঠনটি গুরুত্বের সঙ্গে কাজ করবে বলে জানিয়েছেন তিনি। ৫ বিলিয়ন ডলার রফতানি আয়ের লক্ষ্যমাত্রা পূরণে সমনের বছরগুলোতে কী পরিমাণ আয় করতে হবে, সে লক্ষ্যে কর্মপরিকল্পনা তৈরি করা হবে তিনি জানান।

মঙ্গলবার (২৮ জুন) রাজধানীর কারওয়ান বাজারে বেসিস কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বেসিস সভাপতি এসব কথা জানান। দেশের তথ্যপ্রযুক্তি খাতের ব্র্যান্ডিং করতে ইউরোপে অনুষ্ঠেয় ফেস্টিভ্যাল অব সোর্সিংয়ের ‘হেডলাইন পার্টনার’ হয়েছে বেসিস। সেই তথ্য জানাতেই সংবাদ সম্মেলনটি আয়োজন করা হয়।

আরও পড়ুন- ইউরোপে ফেস্টিভ্যাল অব সোর্সিংয়ের ‘হেডলাইন পার্টনার’ বেসিস

বিজ্ঞাপন

৫ বিলিয়ন ডলার রফতানির লক্ষ্যমাত্রা পূরণে বেসিস কী করছে এবং লক্ষ্যমাত্রা পূরণে বেসিসের কোনো কর্মপরিকল্পনা আছে কি না— সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে বেসিস সভাপতি বলেন, ‘৫ বিলিয়ন ডলারের রফতানির লক্ষ্যমাত্রা দিয়ে বসে থাকব এবং ৫ বিলিয়ন হয়ে যাবে, সেটি প্রত্যাশা করা উচিত না। কী হয়নি, সেটি নিয়ে আমরা বসে থাকতে চাই না। বরং কী করতে চাই, সেটি হচ্ছে বিষয়।’

তিনি বলেন, বছরভিত্তিক রফতানির তথ্য (তথ্য সংগ্রহ ও প্রকাশ) নিয়ে বেসিস খুব গুরুত্বের সঙ্গে কাজ করছে। সেটির রেজাল্টও আমরা আপনাদের সামনে তুলে ধরব। এইভাবে কী পরিমাণ রফতানি হওয়া উচিত, বছরভিত্তিক রফতানি এতটা বাড়া উচিত— আমরা যখন লক্ষ্যমাত্রা বলি— এক বছর পর কতোটুকু লক্ষ্য অর্জন করলাম, কতটুকু কম হলো, পরের বছরে কতটুকু করা প্রয়োজন— এসব নিয়ে আমরা কাজ করছি। বাংলাদেশের আইটি ইন্ড্রাস্ট্রিতে যে প্রবৃদ্ধি হয়েছে, সেটি অর্গানিক গ্রোথ হয়েছে। প্রধামন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ ঘোষণা তাতে বড় ভূমিকা রেখেছে। আমরা আইটি ইন্ড্রাস্ট্রির উদ্যোক্তারা তাতে ভূমিকা রেখেছি। কিন্তু আমরা এবার চিন্তা করছি, আমরা যদি পুশ করতে পারি, একটু আরলি আনা যায়, একটু বেশি রফতানি করা যায়— আমরা সে লক্ষ্যে কাজ করছি। আমরা পুশ করার উদ্দেশ্যেই দেশের বাইরে এবার প্রথমবারের মতো কোনো প্রোগ্রামে টাইটেল স্পন্সর হয়েছি।’

বিজ্ঞাপন

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের প্রচারণায় এবারের আয়োজনের অংশ হিসেবে আগামী ৩০ জুন অস্ট্রিয়াতে, ১ জুলাই হাঙ্গেরিতে এবং ২ থেকে ৬ জুলাই যুক্তরাজ্যে সফর করবেন বেসিস প্রতিনিধি দল। বেসিস সভাপতি রাসেল টি আহমেদের নেতৃত্বে এই সফরে থাকছেন বেসিসের জ্যেষ্ঠ সহসভাপতি সামিরা জুবেরী হিমিকা এবং সহসভাপতি (প্রশাসন) আবু দাউদ খান।

যুক্তরাজ্যে এ আয়োজনে আগামী ৫ জুলাই থেকে ৬ জুলাই গ্লোবাল সোর্সিং অ্যাসোসিয়েশনের একটি ফ্ল্যাগশিপ ইভেন্ট ফেস্টিভ্যাল অব সোর্সিং অনুষ্ঠিত হবে। এ বছর এই ফ্ল্যাগশিপ ইভেন্টের ‘হেডলাইন পার্টনার’ হয়ে প্রথমবারের মতো নতুন মাইলফলক রচিত করতে যাচ্ছে বেসিস। বেসিসের সঙ্গে পৃষ্ঠপোষকতায় থাকছে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন