বিজ্ঞাপন

মেট্রোরেল-৫ নির্মাণে জাপানের সঙ্গে ঋণ চুক্তি সই

June 28, 2022 | 8:49 pm

স্টাফ করেনপন্ডেন্ট

ঢাকা: মেট্রোরেল লাইন-৫ প্রকল্পের জন্য ঋণ চুক্তি সই হয়েছে। সেইসঙ্গে হয়েছে একটি অনুদান চুক্তিও। মঙ্গলবার (২৮ জুন) জাপান ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) মধ্যে ভার্চুয়ালি এ চুক্তি দুটি সই হয়।

বিজ্ঞাপন

চুক্তির আওতায় জাপান সরকার প্রায় ১১ হাজার ৪০০ কোটি টাকার ঋণ এবং প্রায় ৯ কোটি ২৮ লাখ টাকার অনুদান দেবে। এর সঙ্গে একটি বিনিময় নোটও সই হয়েছে বলে ইআরডি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিনিময় নোট চুক্তিতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন ও বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত আইটিও নাওকি সই করেন। জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) চিফ রিপ্রেজেন্টেটিভ ইউহো হায়াকাওয়া ঋণ ও অনুদান চুক্তিতে নিজ দেশের পক্ষে সই করেন।

সূত্র জানায়, নতুন এই মেট্রোরেলের অ্যালাইনমেন্ট হলো- হেমায়েতপুর-বলিয়ারপুর-মধুমতি-আমিনবাজার-গাবতলী-দারুসসালাম-মিরপুর-১-মিরপুর-১০-মিরপুর-১৪-কচুক্ষেত-বনানী-গুলশান-২-নতুন বাজার থেকে ভাটারা পর্যন্ত। প্রকল্পটির আওতায় ১৩ দশমিক ৫০ কিলোমিটার পাতাল মেট্রোরেল এবং ৬ দশমিক ৫০ কিলোমিটার উড়াল মেট্রোরেল নির্মাণ করা হবে। প্রকল্পের মোট ব্যয় ৪১ হাজার ২৩৮ কোটি টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন