বিজ্ঞাপন

ব্রিকস জোটে যেতে চায় ইরান

June 28, 2022 | 8:54 pm

আন্তর্জাতিক ডেস্ক

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা এই পাঁচ দেশের অর্থনৈতিক জোট ব্রিকসে যোগ দিতে আবেদন করেছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গ্যাস রিজার্ভের মালিক ইরান।

বিজ্ঞাপন

২০০১ সালে গোল্ডম্যান সাকসের অর্থনীতিবিদ জিম ও’নিল প্রথম ব্রাজিল, রাশিয়া, ভারত ও চীনের চমকপ্রদ উত্থানের কথা বলতে গিয়ে দেশগুলোর নামের আদ্যক্ষর মিলিয়ে ব্রিক কথাটি প্রথম ব্যবহার করেছিলেন। এই চার দেশ ২০০৯ সালে প্রথমবার সম্মেলন করে; পরের বছর দক্ষিণ আফ্রিকা যোগ দেওয়ার পর জোটের নাম হয় ব্রিকস। এবার কেবল ইরানই নয়। আর্জেন্টিনাও জোটে যোগ দেওয়ার আবেদন করেছে বলে জানিয়েছে রাশিয়া।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের আবেদনের বিষয়টি বার্তা সংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছে। তেহরানের সদস্যপদ প্রাপ্তিতে উভয়পক্ষই ব্যাপক লাভবান হবে বলে মন্তব্য করেছেন ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

এদিকে, মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা জোট ইউক্রেনে হামলার দায়ে মস্কোকে একঘরে করার চেষ্টা করেছিল। তা যে সফল হয়নি ইরান ও আর্জেন্টিনার এই আবেদনকে তার প্রমাণ হিসেবে দেখাচ্ছে রাশিয়া।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাব অনুযায়ী, ব্রিকস জোটের সম্মিলিত অর্থনৈতিক শক্তি ২৭ লাখ ৫০ হাজার কোটি ডলারের মতো। যার ৭০ শতাংশের বেশি চীনের। এরপরের অবস্থান ভারতের ১৩ শতাংশের মতো। রাশিয়া ও ব্রাজিলের হিস্যা প্রায় সাত শতাংশ করে। বিশ্বের মোট জনসংখ্যার ৪০ শতাংশের বেশি ব্রিকসের দেশগুলোতে থাকে। বৈশ্বিক অর্থনীতির প্রায় ২৬ শতাংশও এ পাঁচ দেশের হাতে।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন