বিজ্ঞাপন

টাকার মান ৫০ পয়সা কমে ডলার এখন ৯৩ টাকা ৪৫ পয়সা

June 28, 2022 | 9:07 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আবারও কমছে টাকার মান। এবার ৫০ পয়সা কমে প্রতি ডলার বিক্রি হয়েছে ৯৩ টাকা ৪৫ পয়সা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৮ জুন) বাংলাদেশ ব্যাংক সরকারি আমদানি বিল মেটাতে ব্যাংকগুলোর কাছে প্রতি ডলার বিক্রি করেছে ৯৩ টাকা ৪৫ পয়সা। নিয়ম অনুযায়ী এটিই ডলারের আনুষ্ঠানিক দাম।

মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক মঙ্গলবার বিভিন্ন ব্যাংকের কাছে প্রতি ডলার ৯৩ টাকা ৪৫ পয়সা করে ৪২ মিলিয়ন ডলার (৪ কোটি ২০ লাখ) বিক্রি করেছে। এদিন দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪০ দশমিক ৮৭ বিলিয়ন ডলার দাঁড়িয়েছে।

এদিকে, বিভিন্ন ব্যাংক ও কার্ব মার্কেটে খোঁজ নিয়ে জানা গেছে, মঙ্গলবার ব্যাংকগুলো আমদানি বিলের জন্য প্রতি ডলার ৯৫ থেকে ৯৭ টাকা এবং নগদ ডলার বিক্রি করছে ৯৭ থেকে ৯৯ টাকায়। এছাড়াও ব্যাংকের বাইরে খোলাবাজার বা কার্ব মার্কেটে প্রতি ডলার বিক্রি হয় ৯৮ থেকে ৯৯ টাকায়।

বিজ্ঞাপন

সূত্র জানায়, গত দুই মাসের ব্যবধানে টাকার বিপরীতে ১২ দফা বেড়েছে ডলারের দাম। এই সময়ে টাকার মান কমেছে ৭ টাকা। এর আগে, গত ২৯ মে দেশে ডলারের এক রেট ৮৯ টাকা বেঁধে দেয় কেন্দ্রীয় ব্যাংক। পরে এই দর উঠিয়ে দিয়ে ডলারের দাম বাজারের ওপর ছেড়ে দেওয়া হয়। এরপর আরও ৯ বার বেড়েছে ডলারের দাম। সবশেষ গত মাসে ডলারের দাম বেড়ে খোলা বাজারে ১০২ টাকা অতিক্রম করে রেকর্ড গড়েছিল। পরে কিছুটা কমে বর্তমানে খোলা বাজারে ৯৮ থেকে ৯৯ টাকায় ডলার বেচাকেনা হচ্ছে।

ডলারের দাম পর্যালোচনায় দেখা গেছে, ২০২০ সালের জুলাই থেকে গত বছরের আগস্ট পর্যন্ত আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম ৮৪ টাকা ৮০ পয়সায় স্থিতিশীল ছিল। কিন্তু এরপর থেকে বড় ধরনের আমদানি ব্যয় পরিশোধ করতে গিয়ে ডলার সংকট শুরু হয়, যা এখন পর্যন্ত অব্যাহত আছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন