বিজ্ঞাপন

মিল্ক বার সুপার আইসক্রিমের ৭০ হাজার টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন

June 28, 2022 | 10:01 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বরিশালের আইসক্রিম প্রস্তুতকারক প্রতিষ্ঠান ‘মিল্ক বার সুপার আইসক্রিম’ দীর্ঘদিন ধরে ব্যবসা করলেও তার ভ্যাট দেয় না। এত দিন প্রতিষ্ঠানটি ভ্যাট ফাঁকি দিয়ে ব্যবসা করে আসছিল। অবশেষে প্রতিষ্ঠানটির প্রায় সাড়ে চার লাখ টাকার বিক্রয় তথ্য উদঘাটন এবং ৭০ হাজার টাকার ভ্যাট ফাঁকি উদঘাটিত হয়েছে।

বিজ্ঞাপন

এ পরিপ্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নিয়ন্ত্রণাধীন খুলনা কাস্টমস এক্সাইজ অ্যান্ড ভ্যাট কমিশনারেটের বরিশাল দফতর থেকে মামলা দায়ের করা হয়।

মামলা সূত্রে জানা যায়, সোমবার (২৭ জুন) কমিশনারেটের একটি টিম প্রতিষ্ঠানটিতে নিয়মিত কাজের অংশ হিসেবে পরিদর্শনে যায়। এ সময় প্রতিষ্ঠানটির ভ্যাট নিবন্ধন না করা ও মূল্য সংযোজন কর ফাঁকি দেওয়াসহ নানা অপরাধ পাওয়া যায়। যার বিপরীতে প্রতিষ্ঠানটি ৪ লাখ ৪০ হাজার টাকার বিক্রয় তথ্য গোপন করেছে। সেই সঙ্গে ৭০ হাজার টাকার ভ্যাট ফাঁকি দিয়েছে। এ পরিপ্রেক্ষিতে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

বিজ্ঞাপন

জানা যায়, এর আগে গত ৮ মার্চ নিবন্ধন গ্রহণ, ভ্যাট পরিশোধ এবং দাখিলপত্র প্রদানের জন্য নোটিশ দেওয়া হলেও প্রতিষ্ঠানটি সেটা কর্ণপাত করেননি। যার ফলে প্রতিষ্ঠানটির এরূপ কার্যক্রম মূল্য সংযোজন কর এবং সম্পূরক শুল্ক আইন ২০১২ এর দারা ৪, ১৫, ১৬, ৫১ ও ১০৭ এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক বিধিমালা ২০১৬ এর বিধি ২৫ ও ৪০ লঙ্ঘন। যা মূল্যসংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ধারা ৮৫ এর উপধারা ১ এর ক, চ, ঞ, ট, ড অনুযায়ী দণ্ডনীয়।

সারাবাংলা/এসজে/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন