বিজ্ঞাপন

দালাল প্লাস গ্রাহকদের টাকা ফেরত চেয়ে রিট

June 29, 2022 | 12:28 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ই-কমার্স প্রতিষ্ঠান দালাল প্লাসের পেমেন্ট গেটওয়েতে আটকে থাকা গ্রাহকদের এক কোটি ৩৯ লাখ টাকা ফেরত চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

বিজ্ঞাপন

বাণিজ্য সচিব, অর্থ সচিব, ডাক ও টেলিযোগাযোগ সচিব, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের গর্ভনর, নগদ, বিকাশ, এসএসএল কমার্স, সূর্য পে পেমেন্ট গেটওয়েসহ ১৬ জনকে রিটে বিবাদী করা হয়েছে।

মঙ্গলবার (২৮ জুন) ই-কমার্স প্রতিষ্ঠান দালাল প্লাসের ৪১ জন গ্রাহকের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ হুমায়ূন কবির পল্লব হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট দায়ের করেন।

রিট আবেদনে, দালাল প্লাসের অনৈতিক অফার, ডিসকাউন্টের নামে গ্রাহকদের প্রলুব্ধ করে শত শত কোটি টাকা আত্মসাৎ এবং বিপুল পরিমাণ অর্থ বিদেশে পাচারের বিষয়ে তদন্ত করে গ্রাহকের স্বার্থ রক্ষায় অবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আর্জি জানানো হয়েছে।

বিজ্ঞাপন

রিট আবেদনে বলা হয়েছে, ই-কমার্স প্রতিষ্ঠান দালাল প্লাসের গ্রাহক মোরশেদ নোমানসহ ৪১ জন ২০২১ সালের মে, জুন, জুলাই মাসে বিভিন্ন পণ্য ক্রয়ের জন্য টাকা পরিশোধ করে এখন সর্বশান্ত। টাকা পরিশোধ করলেও পণ্য সরবরাহ না করায় ৪১ গ্রাহকের এক কোটি ৩৯ লাখ টাকা পেমেন্ট গেটওয়ে এসএসএল এবং সূর্য পে এর একাউন্টে আটকে আছে।

বিদ্যমান আইন অনুযায়ী কোন ই-কমার্স প্রতিষ্ঠান নির্দিষ্ট সময়ের মধ্যে পণ্য সরবরাহ করতে ব্যর্থ হলে পরিশোধিত অর্থ নির্দিষ্ট সময়ের মধ্যে ফেরত দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। গ্রাহকরা অনেক চেষ্টা করেও টাকা ফেরত না পেয়ে আইনের দ্বারস্থ হন। কয়েক বছরে এ প্রতিষ্ঠানটি সরকারের সংশ্লিষ্ট দফতরগুলোর কার্যকর নজরদারির অভাবের সুযোগ নিয়ে গ্রাহক আকর্ষণে বিভিন্ন অনৈতিক অফার, ডিসকাউন্টের নামে গ্রাহকদের প্রলুব্ধ করে শত শত কোটি টাকা আত্মসাৎ করেছে এবং বিপুল পরিমাণ অর্থ বিদেশে পাচার হয়েছে।

এর আগে, দালাল প্লাস গ্রাহকদের টাকা ফেরত চেয়ে বিবাদীদের আইনি নোটিশ পাঠানো হয়েছিল। নোটিশের জবাব না পেয়ে আজ হাইকোর্টে রিট দায়ের করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন