বিজ্ঞাপন

মহারাষ্ট্রে আস্থাভোট আজ

June 29, 2022 | 10:34 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের মহারাষ্ট্র রাজ্যের বিধানসভায় বৃহস্পতিবার (২৯ জুন) আস্থাভোট আয়োজনে কোনো বাধা নেই বলে রায় দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট।

বিজ্ঞাপন

বুধবার (২৮ জুন) সুপ্রিম কোর্ট বলেছে, আস্থাভোটের ওপর কোনো স্থগিতাদেশ দেওয়া হয়নি।

এর আগে, শিবসেনার ১৬ বিধায়কের পদ খারিজের দাবি করেছিল উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা-এনসিপি জোট সরকার। ওই দাবিকে পাত্তা না দিয়ে আস্থা ভোটের পক্ষেই সায় দিয়েছিলেন রাজ্যপাল ভগত্ সিং কেশিয়ারি। এ নিয়েই সুপ্রিম কোর্টে যান উদ্ধব ঠাকরে। পাশাপাশি, শাসক জোটের জেলবন্দি দুই বিধায়ক নবাব মালিক ও অনিল দেশমুখ সুপ্রিম কোর্টে আপিল করেছিলেন যে তারাও আস্থাভোটে থাকতে চান। এ নিয়েই সর্বোচ্চ আদালতে শুরু হয় আইনি লড়াই।

বিজ্ঞাপন

উদ্ধবপন্থিদের দাবি ছিল ওই ১৬ বিধায়কের বিধায়ক পদ খারিজের বিষয়টি আগে নিষ্পত্তি করতে হবে। এ নিয়ে বুধবার সাড়ে তিন ঘণ্টা শুনানি হয় সুপ্রিম কোর্টে। শুনানি শেষে বিধানসভায় আস্থাভোট আয়োজনে কোনো বাধা নেই বলে জানিয়েছে আদালত।

আস্থাভোটের আগে কে কী অবস্থায়?

বিজ্ঞাপন

উদ্ধব ঠাকরের পক্ষে রয়েছেন শিবসেনার ১৭, এনসিপির ৫৩, কংগ্রেসের ৪৪ এবং অন্যান্য ১৩ বিধায়ক। তার বিপক্ষে রয়েছেন শিবসেনার ৪১, বিজেপির ১০৬, স্বতন্ত্র ৯ এবং অন্যান্য ৭ বিধায়ক।

আগামীকাল যদি আস্থাভোট হয় তবে নিশ্চিতভাবেই পরাজিত হতে যাচ্ছেন শিবসেনার প্রতিষ্ঠাতা বালা ঠাকরের ছেলে এবং মহারাষ্ট্রের বর্তমান মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন