বিজ্ঞাপন

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদত্যাগ

June 30, 2022 | 10:51 am

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের মহারাষ্ট্র রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়িয়েছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। দেশটির সুপ্রিম কোর্ট এক আদেশে বৃহস্পতিবারের মধ্যে বিধানসভায় আস্থা ভোটের মাধ্যমে শিবসেনা-এনসিপি জোট সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে বলার কয়েক মিনিট পরই তিনি সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

বিজ্ঞাপন

বুধবার (২৯ জুন) স্থানীয় সময় রাত সাড়ে ৯টার দিকে এক ফেসবুক ভাষণে পদত্যাগের ঘোষণা দেন উদ্ধব ঠাকরে।

তিনি বলেন, সুপ্রিম কোর্টের আদেশকে সম্মান করি। গণতান্ত্রিক প্রক্রিয়া অবশ্যই মেনে চলতে হবে। ওই সময় বিধানসভার সদস্যপদ থেকেও পদত্যাগের ঘোষণা দেন তিনি। এরপর পদত্যাগপত্র জমা দিতে তিনি রাজ্যের গভর্নরের বাসভবনে যান।

এর আগে, মহারাষ্ট্রে ক্ষমতাসীন জোটের বিধায়কদের বড় একটি অংশ (৩৯ বিধায়ক) শিবসেনার জ্যেষ্ঠ নেতা একনাথ সিন্ধের নেতৃত্বে উদ্ধব ঠাকরের বিরুদ্ধে অবস্থান নেন। ফলে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা হারায় জোট সরকার। বর্তমানে তাদেরকে সমর্থন করছেন মাত্র ১৫ জন এমএলএ।

বিজ্ঞাপন

এরপরই, বৃহস্পতিবার (৩০ জুন) রাজ্য গভর্নরের ডাকা বিধানসভার ফ্লোর টেস্ট স্থগিত করার জন্য উদ্ধব ঠাকরে এবং তার দল শিবসেনার একটি অংশ আদালতে যায়।

তবে আদালত জানায়, বৃহস্পতিবারের আস্থা ভোটের পর ১১ জুলাই এ বিষয়ে চূড়ান্ত আদেশ দেওয়া হবে। ঠাকরের বিপক্ষে চলে যাওয়া এমএলএ’রা বিধানসভার অযোগ্য বলে বিবেচিত হবেন কি না, তা ওই দিন জানা যাবে।

এদিকে, শিবসেনার বিদ্রোহী বিধায়ক একনাথ সিন্ধে এবং তার পক্ষে যারা রয়েছেন তারা নিজেদেরকে আসল শিবসেনা হিসেবে দাবি করছেন। তাই, শিবসেনা দলের উচিত বর্তমান জোট সরকার থেকে বেরিয়ে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সঙ্গে পুরোনো মিত্রতায় ফিরে যাওয়া, মনে করছেন তারা।

বিজ্ঞাপন

মহারাষ্ট্রের বর্তমান জোট সরকারে শিব সেনার সঙ্গে রয়েছে আঞ্চলিক ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি), ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসসহ আরও কয়েকটি ছোট দল ও স্বতন্ত্র দল।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন