বিজ্ঞাপন

মানবতাবিরোধী অপরাধ: একজনের ফাঁসি, ৩ জনের আমৃত্যু কারাদণ্ড

June 30, 2022 | 1:09 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা ও ধর্ষণসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় হবিগঞ্জের লাখাই উপজেলার মাওলানা মো. শফি উদ্দিনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ ছাড়া তিন আসামিকে আমৃত্যু কারাদণ্ড দেওয়া হয়েছে। তবে অভিযোগ প্রমাণিত না হওয়ায় সাব্বির আহমেদকে খালাস দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- তাজুল ইসলাম, মো. জাহেদ মিয়া, ছালেক মিয়া। আর খালাস পেয়েছেন সাব্বির আহমেদ। মৃত্যুদণ্ড পাওয়া শফি উদ্দিন এবং খালাস পাওয়া সাব্বির আহমেদ পলাতক রয়েছেন।

বৃহস্পতিবার (৩০ জুন) বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যদের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন। আসামিপক্ষে ছিলেন আব্দুস সাত্তার পালোয়ান ও গাজী এম এইচ তামিম।

বিজ্ঞাপন

রায় ঘোষণাকালে আদালতের এজলাসে পাঁচ আসামির মধ্যে তিনজনকে হাজির করা হয়েছিল। বাকিরা দুজন পলাতক রয়েছেন। এ সময় আসামিদের আত্মীয়স্বজনরা আদালতে উপস্থিত ছিলেন।

এর আগে, মঙ্গলবার (২৮ জুন) ট্রাইব্যুনাল এ মামলার রায় ঘোষণার জন্যে বৃহস্পতিবার (৩০ জুন) দিন ধার্য করেন। ১৭ মে প্রসিকিউশন ও আসামিপক্ষের যুক্তিতর্ক শুনানির পর ট্রাইব্যুনাল এ মামলাটির রায়ের জন্য অপেক্ষমাণ রেখেছিলেন।

প্রসঙ্গত, ২০১৮ সালের ২১ মার্চ এ মামলায় পাঁচজনের বিরুদ্ধে তদন্ত শেষ করে প্রসিকিউশনে প্রতিবেদন দাখিল করে তদন্ত সংস্থা। যাচাই-বাছাই শেষে আসামিদের বিরুদ্ধে দুটি অভিযোগ আনতে ট্রাইব্যুনালে আনুষ্ঠানিক অভিযোগপত্র দাখিল করে প্রসিকিউশন। এরপর পাঁচ আসামির বিরুদ্ধে লুটপাট, অগ্নিসংযোগ, অপহরণ, আটক, নির্যাতন ও হত্যার মতো বিভিন্ন মানবতাবিরোধী অপরাধে অভিযোগ গঠন করে বিচার শুরু করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/একেএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন