বিজ্ঞাপন

শিক্ষককে হত্যা ও হেনস্তার ঘটনায় চবি শিক্ষকদের প্রতিবাদ

June 30, 2022 | 8:07 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: সাভার আশুলিয়ায় প্রভাষক উৎপল কুমার সরকারকে পিটিয়ে হত্যা ও নড়াইলে ইউনাইটেড কলেজের অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পরানোর ঘটনায় মানববন্ধন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষকেরা। শিক্ষকদের অবমাননার এই ধরনের ঘটনা যদি আবারও ঘটে তবে কঠোর কর্মসূচি পালনের হুঁশিয়ারিও দেন তারা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩০ জুন) ১১ টায় বিশ্বিবদ্যালয়ের শহিদ মিনারের সামনে এই কর্মসূচি পালিত হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ব্যানারে এই প্রতিবাদ মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধনে বক্তারা বলেন, শিক্ষক-ছাত্রের মধ্যে যে সম্পর্ক এটি স্বর্গীয় সম্পর্ক। তারপরও এই ধরনের ঘটনা ঘটছে। তাহলে আমাদের ভাবতে হবে শিক্ষা ব্যবস্থায় নিশ্চয়ই কোথাও গলদ রয়েছে। শিক্ষকরা যদি লাঞ্চিত হয় জাতির মেরুদণ্ড সোজা হয় না। এক শিক্ষককে জুতার মালা পরানো হয়েছে। এই মালা সমস্ত জাতির গলায় পড়ানো হয়েছে।

বিজ্ঞাপন

বক্তারা বলেন, শিক্ষা দান প্রক্রিয়ার মধ্যে নিশ্চয়ই কোনো সমস্যা রয়েছে। যে কারণে আমরা আমাদের ছাত্র-ছাত্রীদের সেভাবে গড়ে তুলতে পারছি না। তবে ছাত্র-ছাত্রীদের গড়ে তুলতে পারছি না এ কথাও বলাও ঠিক হবে না। ক্ষুদ্র সংখ্যক শিক্ষার্থী বিপদগামী হচ্ছে। এখানে শিক্ষকদের কোনো দায় নেই। তাহলে প্রশ্ন হতে পারে দায় কার? এটি গবেষণা করে বের করতে হবে। এর কারণ শনাক্ত করতে হবে।

মানববন্ধন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সজীব কুমার ঘোষ। এছাড়াও বক্তব্য দেন- উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সেলিনা আখতার, বন ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ আল আমিন, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ, অর্থনীতি বিভাগের সভাপতি মোহাম্মদ আবুল হোসাইন প্রমুখ।

বিজ্ঞাপন

সারাবাংলা/সিসি/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন