বিজ্ঞাপন

ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ

July 1, 2022 | 11:20 am

আন্তর্জাতিক ডেস্ক

ইসরাইলে ক্ষমতাসীন নড়বড়ে জোটের ওপর বাড়তে থাকা চাপ সামলাতে না পেরে ক্ষমতা প্রধানমন্ত্রীত্ব ছেড়েছেন নাফতালি বেনেট। তার জায়গায় ইয়ার লাপিদ অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন। বেনেট প্রধানমন্ত্রী হওয়ার এক বছরের মাথায় দেশটির নতুন নেতা আত্মপ্রকাশ করলেন ইয়ার লাপিদ।

বিজ্ঞাপন

বিবিসি বলছে, ১ নভেম্বর ইসরাইলে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে সে পর্যন্ত দেশের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করবেন লাপিদ। কারণ সদ্য সাবেক প্রধানমন্ত্রী বেনেটের অধীনে নির্বাচন আয়োজনে বাধা রয়েছে।
বর্তমানে ক্ষমতাসীন এই জোটের শর্ত ছিল, সরকারের পূর্ণাঙ্গ মেয়াদের অর্ধেক সময় বেনেট ও অর্ধেক সময় লাপিদ প্রধানমন্ত্রী থাকবেন।

এর আগে, বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ইসরাইলের পার্লামেন্ট ভেঙে দেওয়া হয়। ১ নভেম্বরের নির্বাচন নিয়ে চার বছরের মধ্যে পঞ্চমবারের মতো পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে ইসরাইলে।

এদিকে, ক্ষমতাসীন জোটে ভাঙনের হাওয়া লাগতেই খানিকটা উচ্ছ্বাস প্রকাশ করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, আগামী নির্বাচনের মধ্য দিয়ে ফের ক্ষমতায় ফিরবেন তিনি।

বিজ্ঞাপন

যদিও ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ ইতোপূর্বে বলেছেন, ফিলিস্তিনিদের সঙ্গে বিরোধের দ্বি-রাষ্ট্র সমাধানের জন্য তিনি প্রতিশ্রুতিবদ্ধ। তবে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসাবে এ বিষয়ে তার আপাতত সাহসী নতুন কোনো পদক্ষেপ নেওয়ার সম্ভাবনা কম।

সারাবাংলা/একেএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন