বিজ্ঞাপন

জাবিতে হয়ে গেল ৮ম গণিত অলিম্পিয়াড

July 1, 2022 | 1:39 pm

জাবি করেসপন্ডেন্ট

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বিজ্ঞানভিত্তিক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাবের (জেইউএসসি) আয়োজনে অনুষ্ঠিত হলো অষ্টম জেইউএসসি গণিত অলিম্পিয়াড-২০২২।

বিজ্ঞাপন

‘গণিতের মাঝে বিজ্ঞানের বাস, গণিতে করি মেধার বিকাশ’ প্রতিপাদ্যে শুক্রবার (১ জুলাই) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজ ভবনে অনুষ্ঠিত হয় গণিত অলিম্পিয়াড-২০২২-এর কার্যক্রম।

এদিন সকাল ৯টায় গণিত অলিম্পিয়াডের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। বিশেষ অতিথি ছিলেন সায়েন্স ক্লাবের প্রধান উপদেষ্টা ও পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবীর, গণিত বিভাগের সভাপতি ড. জেসমিন আখতার, ক্লাবের অন্যান্য উপদেষ্টামণ্ডলী ও ক্লাবের সাবেক নেতারা।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, আমি খুবই আনন্দিত যে একদল শিক্ষার্থী অন্য শিক্ষার্থীদের মেধা বিকাশে মহাআয়োজন করছেন। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাধ্যমে দেশের বিজ্ঞান অভিযাত্রাকে এগিয়ে নেওয়ার জন্য ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মাধ্যমে জাবি সায়েন্স ক্লাবকে সার্বিক সহায়তা করার জন্য। আমি জেইউএসসি’র সার্বিক সাফল্য কামনা করি।

বিজ্ঞাপন

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক আলমগীর কবির বলেন, বিজ্ঞানকে ধারণ করা একঝাঁক তরুণের উদ্যমী মানসিকতায় গড়ে উঠেছে জেইউএসসি। সারাবছর বিজ্ঞানভিত্তিক বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে আজকের এই গণিত অলিম্পিয়াড। এই কার্যক্রমসহ ক্লাবের সাফল্য কামনা করছি।

সংগঠনটির সভাপতি জাকিরুল ইসলাম বলেন, গণিত হলো বিজ্ঞানের ভাষা। বিশ্লেষণী চিন্তাভাবনা উন্নত করতে এবং মস্তিষ্কের বিকাশে গণিতচর্চার বিকল্প নেই। শিক্ষার্থীদের গাণিতিক মেধার উৎকর্ষ সাধনে এবং গণিতে আগ্রহ বাড়ানোর একটি অন্যতম মাধ্যম হলো গণিত অলিম্পিয়াড। ক্ষুদ্র শিক্ষার্থীদের বিশ্লেষণমূলক ও সৃজনশীল দক্ষতা যাচাই করতে এবং উচ্ছ্বাসিত ও আনন্দঘন পরিবেশে গণিত নিয়ে তাদের ভীতি দূর করতে আমাদের এ আয়োজন।

৮ম জেইউএসসি গণিত অলিম্পিয়াড-২০২২ এর আহ্বায়ক ও ক্লাবের অফিস সম্পাদক শাকিল ইসলাম জানান, এবারের প্রতিযোগিতায় ৪ হাজার ৪২৯ জন প্রতিযোগী অংশ নেয়। উপস্থিতির হার ৮৫ শতাংশ। ক্লাবের ২০০ জন সদস্য পরিদর্শক ও সহযোগী হিসেবে এ আয়োজন বাস্তবায়ন করছেন। আগামী ২৭ জুলাই প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করে পুরস্কার বিতরণ করা হবে।

বিজ্ঞাপন

এবারের আয়োজনে সহকারী আহ্বায়ক ছিলেন ক্লাবের প্রধান অনুষ্ঠান সম্পাদক আবু বকর আলী ও প্রধান প্রকাশনা সম্পাদক শাকিল হোসাইন। তারা জানান, ২০০৫ সালের ১৭ আগস্ট প্রতিষ্ঠিত হয় জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব। এরপর থেকেই ক্লাবটি বিজ্ঞান ও প্রযুক্তির প্রসার এবং বিজ্ঞানের আশীর্বাদ সারাদেশে ছড়িয়ে দেওয়ার জন্য বিভিন্ন আয়োজন করে আসছে। বছরজুড়ে বিভিন্ন প্রতিযোগিতা, কর্মশালা, সভাও সেমিনার আয়োজন ছাড়াও নিউক্লিয়াস ও অরবিটাল নামে দুইটি নিজস্ব প্রকাশনাও রয়েছে ক্লাবের। করোনা মহামারির সময়ে আন্তর্জাতিক পোস্টার প্রতিযোগিতায় জাবি সায়েন্স ক্লাব গোল্ডেন অ্যাওয়ার্ডে ভূষিত হয়।

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন