বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় সংক্রমণ কমেছে, বেড়েছে মৃত্যু

July 1, 2022 | 5:04 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের নতুন সংক্রমণ আগের দিনের চেয়ে কিছুটা কমেছে। আগে টানা চারদিন শনাক্তের সংখ্যা ২ হাজারের ঘরে থাকলেও। গত ২৪ ঘণ্টায় পঞ্চম দিনে এসে তা কমে হয়েছে ১ হাজার ৮৯৭ জন। যা আগের দিন ছিল ২ হাজার ২৪১ জন।

বিজ্ঞাপন

এদিকে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিতদের মধ্যে পাঁচজনের মৃত্যু হয়েছে। যা আগের দিন ছিল চারজন।

শুক্রবার (১ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় দেশে ১২ হাজার ৪০৩টি নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ১ হাজার ৮৯৭ জনের শরীরে। আগের দিন এই সংখ্যা ছিল ২ হাজার ২৪১ জন। গত ২৪ ঘণ্টার তথ্য মিলিয়ে দেশে করোনাভাইরাসের মোট সংক্রমণ শনাক্ত হলো ১৯ লাখ ৭৫ হাজার ৬৮২ জনের শরীরে।

আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ১৫ দশমিক ৭০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার কমে হয়েছে ১৫ দশমিক ৩১ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ১৩ দশমিক ৭৬ শতাংশ। যা আগের দিনও একই হারে ছিল।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ২৪৮ জন, যা আগের দিন ছিল ২৯০ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৭ হাজার ৭৫৭ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ৫৬ শতাংশ। আগের দিন সুস্থতার হার ছিল ৯৬ দশমিক ৬৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে ৫ জনের মৃত্যু হওয়ায় দেশে মোট মৃত্যু হয়েছে ২৯ হাজার ১৫৪ জনের। এর মধ্যে ১৮ হাজার ৬১০ জন, নারী মারা গেছেন ১০ হাজার ৫৪৪ জন। শতকরা হিসেবে পুরুষ মৃত্যু হার ৬৩ দশমিক ৮৩ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৭ শতাংশ।

বিজ্ঞাপন

এদিকে, গত ২৪ ঘণ্টাতেও দেশে ৮৮০টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। সব ধরনের ল্যাব মিলিয়ে সরকারি ল্যাবের সংখ্যা ৬৫৫, বেসরকারি ল্যাবের সংখ্যা ২২৫।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন