বিজ্ঞাপন

চিত্রভাষায় জলবায়ু পরিবর্তন নিয়ে শিল্পকর্ম প্রদর্শনী

July 1, 2022 | 11:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের চিত্রভাষা গ্যালারিতে শুরু হয়েছে জলবায়ু পরিবর্তনরোধ বিষয়ক নানা মাধ্যমের শিল্প প্রদর্শনী। অসংখ্য শুকনো মরা কাঠের গুড়ি, ধু ধু বালুর চরে চারপাশে ছড়িয়ে থাকা প্লাস্টিক আর অপচনশীল আবর্জনা, জলহীন মাটির হাহাকার-ফাটল, ঢেউয়ে-ঢেউয়ে ভেসে আসা অপচনশীল উচ্ছিষ্ট- এসবই বহুমাত্রিকভাবে প্রদর্শন করা হচ্ছে এই শিল্প প্রদর্শনীতে।

বিজ্ঞাপন

শুক্রবার (১ জুলাই) বিকেলে নগরীর খুলশীতে চিত্রভাষা গ্যালারি ও শিল্প সংগঠন একান্ন যোগ’র যৌথ আয়োজনে এ প্রদর্শনী শুরু হয়। ‘বিপন্ন জল, মাটি, বায়ু, আগুন... গোটা পৃথিবী’ এই স্লোগানকে উপজীব্য করে শুরু হওয়া এ প্রদর্শনী চলবে ৩ জুলাই পর্যন্ত।

প্রদর্শনী প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকছে।

বিজ্ঞাপন

উদ্বোধনী পর্বের অতিথি ভাস্কর অলক রায় বলেন, ‘জলবায়ু পরিবর্তন রোধে এই প্রদর্শনীর আয়োজন প্রশংসাযোগ্য। তবে বাস্তবয়নের কাজটা মূলত রাজনৈতিক কর্মীদের। শিল্পীরা কেবল ভাবাতে পারে। আমরা পরিবেশ সংরক্ষণে আন্তর্জাতিক মহলে রাজনীতিবিদদের উপস্থিতি দেখি কিন্তু মাঠ পর্যায়ে তাদের দেখা মেলে না।’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশ বিজ্ঞান অনুষদের শিক্ষক ড. মোহাম্মদ কামাল হোসাইন বলেন, ‘আমাদের ইকো সিস্টেম যেভাবে বদলে যাচ্ছে তা নিয়ে আমরা যতদূর কথা বলছি কিন্তু আন্তর্জাতিক মহলে তাদের রাজনৈতিক আবহের কারণে আমাদের পরিস্থিতি বদলাচ্ছে না। চিত্রভাষাসহ একান্ন যোগকে ধন্যবাদ তারা গভীরভাবে এ নিয়ে কাজ করছে বলে।‘

বিজ্ঞাপন

উন্নয়নকর্মী কমল সেন বলেন, ‘আগে জেলেরা তাদের দীর্ঘ বছরের অভিজ্ঞতা থেকে আবহাওয়া পরিবর্তন নিয়ে পূর্বাভাস বলতেন কিন্তু তারাও এখন বর্তমানে পরিবেশের এই বদল নিতে পারছেন না। আমাদের পৃথিবীর বর্তমান অবস্থা আরও বেগতিক হবে যদি আমরা এসবে নজর না দিই।’

একান্ন যোগ’র পঙ্কজ চৌধুরী রনি, পরিবেশবাদী সংগঠন গ্রিন ফিঙ্গারের অন্যতম স্বতাধিকারী রিতু পারভীও বক্তব্য রাখেন। এসময় শিল্পী জাহেদ আলী চৌধুরী যুবরাজ, জাবের আহমেদ চৌধুরী, উম্মে তানিয়া, কাউসার আহমেদ, সোহরাব জাহান, হ্লু বাইশু চৌধুরী, বিস্তার আর্ট কম্লেক্সের কর্ণধার আলম খোরশেদসহ শিল্প-সাহিত্য অঙ্গনের অনেকেই উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

প্রদর্শনীতে ১১ জন শিল্পীর নানা মাধ্যমের শিল্প-সৃষ্টি প্রদর্শিত হচ্ছে। শিল্পীরা হলেন- জয়া বড়ুয়া, ফজলে রাব্বি, নুসরাত শাওন, রনি জাবালি, রাজীব দত্ত, পংকজ চৌধুরী রনি, আসমা বীথি, রাসেল চৌধুরী, তানবীর সারওয়ার রানা, দেবাশীষ মজুমদার এবং মইনুল আলম।

আয়োজকরা জানিয়েছেন, চলমান বন্যাসহ নানা প্রাকৃতিক দুর্যোগ জলবায়ু পরিবর্তনের এক নির্মম দলিল। বৈশ্বিক জলবায়ুর এই ঋণাত্মক পরিবর্তনে দায়ী দেশসমূহের মধ্যে বাংলাদেশের অবস্থান তলানীতে হলেও, এর প্রভাবের একটা বড় অংশই ভোগ করতে হচ্ছে বা হবে বাংলাদেশকে। মানুষ তথা আমাদের ভুলের মাশুল দিতে গিয়ে প্রকৃতির যে করালদশা, জলবায়ু পরিবর্তনের যে শোচনীয় ফলাফল বা প্রভাব তা-ই তুলে ধরা হয়েছে এই শৈল্পিক প্রকাশের মধ্যে দিয়ে।

বিজ্ঞাপন

শনিবার প্রদর্শনীর দ্বিতীয় দিন সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে শিল্পী-আড্ডা। এই আড্ডায় শিল্প-সৃষ্টি বিষয়ক ভাবনা নিয়ে উপস্থিত থাকবেন প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিল্পীরা।

সঞ্চালনা করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষক ও শিল্পী জাহেদ আলী চৌধুরী যুবরাজ।

সারাবাংলা/আরডি/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন