বিজ্ঞাপন

এসএসসি আগস্টে

July 3, 2022 | 3:38 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বন্যার কারণে স্থগিত হয়ে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী আগস্ট মাসে নেওয়া হবে। রোববার (৩ জুলাই) আন্তঃশিক্ষা বোর্ডের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খান সারাবাংলাকে বলেন, আগস্টের প্রথম সপ্তাহেই পরীক্ষা নেওয়ার পরিকল্পনা আমাদের। তবে বন্যা পরিস্থিতির ওপর সবকিছু নির্ভর করছে।

তিনি আরও বলেন, পরীক্ষার সিদ্ধান্ত দেবে মন্ত্রণালয়। তারাও বর্তমান পরিস্থিতি নিয়ে চিন্তিত। তবে আমরা সবাই আগস্টের শুরুতেই পরীক্ষা আয়োজনের সর্বাত্মক চেষ্টা করছি।

কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. আবদুস সালাম সারাবাংলাকে বলেন, বন্যা পরিস্থিতি নিয়েই আজকের সভায় আলোচনা হয়েছে। বন্যা কোন দিকে যাবে, সেটি নিয়ে আমরা চিন্তিত। তবে আমরা আগস্টের প্রথম সপ্তাহে পরীক্ষা নেওয়ার জন্য প্রাথমিক সিদ্ধান্ত নিয়ে রেখেছি।

বিজ্ঞাপন

বন্যা পরিস্থিতি বিবেচনায় রেখেই এখনই সুনির্দিষ্ট তারিখ জানানো হচ্ছে ন বলে জানালেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার। তিনি বলেন, সিলেট অঞ্চলের যে অবস্থা, সেখানে এখনো শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পরীক্ষা আয়োজনের জন্য উপযুক্ত নয়। সে কারণে এখনই কোনো তারিখ আমরা বলতে পারছি না। ইদের পর এসএসসি ও সমমান পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করা হবে।

এ বছরের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল গত ১৯ জুন। গত ২৭ এপ্রিল আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি ১৯ জুন থেকে পরীক্ষা শুরুর তারিখ ঘোষণাসহ সময়সূচি প্রকাশ করেছিল।

এসএসসি পরীক্ষা আয়োজনের সব প্রস্তুতিও নেওয়া হয়েছিল। তবে তবে সিলেট ও সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন জেলার বন্যা পরিস্থিতি বিবেচনায় নিয়ে পরীক্ষা শুরুর এক দিন আগে, ১৭ জুন সেই পরীক্ষা স্থগিত করা হয়

বিজ্ঞাপন

চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থীর অংশ নেওয়ার কথা রয়েছে। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে।

এর বাইরে দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থীর পরীক্ষায় বসার কথা রয়েছে।

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন