বিজ্ঞাপন

সিলেটে বিএমএ’র চিকিৎসা সেবা ও ত্রাণ বিতরণ

July 4, 2022 | 1:44 am

সারাবাংলা ডেস্ক

বন্যার্তদের আশ্রয়কেন্দ্র ঘুরে ঘুরে ভ্রাম্যমাণ চিকিৎসা সেবা দিচ্ছে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন-বিএমএ। প্রতিদিন সংগঠনটি সিলেটের বিভিন্ন অঞ্চলে জরুরি ওষুধ সামগ্রীসহ শুকনো খাবার বিতরণ করছেন। এ পর্যন্ত তারা প্রায় এক হাজার পরিবারের মাঝে সহায়তা পৌঁছে দিয়েছেন।

বিজ্ঞাপন

শনিবার সকালে সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার মোল্লারগাঁও ইউনিয়নের কামালগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ও লক্ষীপাশা সরকারি প্রাথমিক বিদ্যালয়, মকর মিয়া উচ্চ বিদ্যালয়, লালাবাজার ও মোগলাবাজার এলাকায় বন্যার্তদের মাঝে এই কার্যক্রম পরিচালনা করেন বিএমএ’র মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী।

বিএমএ’র মহাসচিব জানান, বন্যা পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হওয়া পর্যন্ত তাদের এই কার্যক্রম চলবে। তাদের সেবার মধ্যে রয়েছে জরুরি ওষুধ যেমন নাপা, প্যারাসিটামল, সিরাপ, ওর স্যালাইনসহ তাৎক্ষণিক চিকিৎসা। এই চিকিৎসক বলেন, বন্যার পানি কমে যাওয়ার পর ডায়রিয়া, কলেরা, আমাশয়সহ নানা ধরনের পানিবাহিত রোগের প্রাদুর্ভাব দেখা দিচ্ছে। এগুলো নিয়ন্ত্রণ করতে না পারলে পরিস্থিতি আরও ভয়াবহ হবে৷ তাই আমাদের চিকিৎসক টিম বন্যার্তদের আশ্রয়কেন্দ্রে ঘুরে চিকিৎসা সেবা দিচ্ছে। সরকারি সহায়তার পাশাপাশি এই মুহূর্তে বেসরকারি ও ব্যক্তি পর্যায়ে সহায়তা খুবই দরকার৷ প্রান্তিক মানুষজন চিকিৎসা সেবা থেকে যাতে বঞ্চিত না হন এজন্যই আমাদের এই উদ্যোগ। খাবারের পাশাপাশি এখন চিকিৎসা সেবাও জরুরি হয়ে পড়েছে বলে তিনি উল্লেখ করেন।

বিজ্ঞাপন

এসময় তিনি বলেন, আমরা যে জিনিস আপনাদেরকে দিতে এসেছি, খাবার বলেন আর ঔষুধ বলেন, এগুলো কোনো দান-দক্ষিণা-দয়া নয়, এই জিনিষ গুলো বন্যার্তদের অধিকার। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তাদের অধিকার পৌঁছে দিলাম। এতে আমাদের কোনো কৃতিত্ব নেই, বরং আমরা ধন্য হলাম অধিকারটুকু পৌঁছে দিতে পেরে।

সিলেট শহরের পার্কভিউ প্রাইভেট মেডিকেলের কয়েকজন চিকিৎসক ভ্রাম্যমাণ টিমের সঙ্গে যুক্ত আছেন। তারা রোগী দেখে ওষুধ দিচ্ছেন। সংগঠনটি বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ চিকিৎসা সেবা অব্যাহত রাখবে। এ কার্যক্রমের সমন্বয় করছেন বঙ্গবন্ধু মেডিকেল টেকনোলজিস্ট পরিষদের (বিএমটিপি) সাধারণ সম্পাদক মো. আশিকুর রহমান।

তিনি বলেন, আমরা ঢাকা থেকে সিলেটের প্রত্যন্ত অঞ্চলে ছুটে যাচ্ছি৷ বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সঙ্গে যুগপৎভাবে কাজ করে যাচ্ছি৷ তাদেরকে নানাভাবে সহায়তা করছি৷ বন্যার পানি কমে যাওয়ার পর মানুষ নানা রোগে ভুগেন। আমরা তাদের সেবা ভ্রাম্যমাণ টিম করেছি৷

বিজ্ঞাপন

এ সময় আরও উপস্থিত ছিলেন বালাগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি হুমায়ুন রশীদ চৌধুরী, মোল্লারগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাজী মো. মোমিন হোসেন, মোল্লারগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মামুন খান, বিএমটিপির যুগ্ম সম্পাদক শহিদুল ইসলাম বেলাল ও মোহাম্মদ আলী, সিলেট শাখার সাধারণ সম্পাদক সুমন কান্তি পাল অন্যরা।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন