বিজ্ঞাপন

সাকিবের বিরল ‘ডাবল’

July 4, 2022 | 3:31 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

রেকর্ড যেন সাকিব আল হাসানের নিত্ত সঙ্গী! কেউ কেউ আহ্লাদ করে তাকে রেকর্ড আল হাসান বলেও ডাকেন। এবার আরও একটি রেকর্ডে নাম তুললেন বাংলাদেশি অলরাউন্ডার। প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২ হাজার রান ও ১০০ উইকেটের ‘ডাবল’-এর দেখা পেয়েছেন সাকিব।

বিজ্ঞাপন

কাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে এই কৃর্তি গড়েন বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার। যদিও ম্যাচটিতে দল হেরেছে ৩৫ রানের বড় ব্যবধানে। তাতে এত বড় কীর্তি উদযাপনটা ঠিকঠাক করা হয়নি সাকিবের!

কাল ওয়ালশ জুনিয়র সাকিবের ক্যাচ ছেড়ে জীবন দিয়েছিলেন। ওই ক্যাচ মিসের পর ওবেদ ম্যাকয়কে ডিপ স্কয়ার লেগ দিয়ে মারা ছক্কায় আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২ হাজার রান হয়ে গেছে সাকিবের। মাহমুদউল্লাহর পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২ হাজার রান হলো তার। তবে ২ হাজার রানের সঙ্গে ১০০ উইকেটের ‘ডাবল’, এ কীর্তিতে বিশ্বের মধ্যেই সাকিব সবার আগে।

বিজ্ঞাপন

ম্যাকয়কে যখন সাকিব ওই ছয় মারলেন, ওই ওভারের প্রথম বলেই একটা ডাবলস নিয়ে অর্ধশতক পূর্ণ হয়েছে তাঁর। সে মাইলফলকে যেতে সাকিবের লেগেছে ৪৫ বল! এর আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নয় বার অর্ধশতক পেয়েছেন সাকিব, তবে কখনোই এত বল লাগেনি তাঁর।  শেষ পর্যন্ত ৫২ বলে অপরাজিত ৬৮ রান করার পথে চার মেরেছেন ৫টি, ছক্কা তিনটি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সাকিবের এই অনন্য ডাবলের সবচেয়ে কাছাকাছি ছিলেন মোহাম্মদ হাফিজ—২৫১৪ রানের সঙ্গে ৬১টি উইকেট নিয়েছিলেন পাকিস্তান ক্রিকেটের ‘প্রফেসর’। এ বছরের শুরুতেই অবসর নিয়েছেন তিনি, ফলে সাকিবকে ছোঁয়ার প্রশ্নই উঠছে না।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১ হাজার রান ও ৫০ উইকেটের ‘ডাবল’ আছে সাকিব ও হাফিজ ছাড়া ৫ জনের—কেভিন ও’ব্রায়েন, শহীদ আফ্রিদি, ডোয়াইন ব্রাভো, মোহাম্মদ নবী ও থিসারা পেরেরা। এঁদের মধ্যে আফ্রিদি, ব্রাভো ও পেরেরাও অবসর নিয়েছেন, ও’ব্রায়েন সর্বশেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন গত বছরের অক্টোবরে। এখন খেলছেন শুধু নবী। এই আফগানের রান ১৬২৮, উইকেট ৭৬টি।

তিনি সাকিবের এই মাইলফলক ছুঁতে পারবেন কি না, এ নিয়েও আছে বড় প্রশ্ন। কারণ তার বয়স তো আর কম হয়নি। আফগানিস্তানের সাবেক এই অধিনায়কের বর্তমান বয়স ৩৭।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন