বিজ্ঞাপন

শিক্ষক হত্যা-লাঞ্ছনা: বিভিন্ন কর্মসূচিতে চট্টগ্রাম সিপিবির সংহতি

July 5, 2022 | 4:49 pm

সারাবাংলা ডেস্ক

সাভারে কলেজ শিক্ষক অধ্যাপক উৎপল কুমার সরকারকে নির্মমভাবে খুন ও নড়াইলে কলেজ অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে জুতার মালা পরানোসহ শিক্ষকদের প্রতি ক্রমাগত অবমাননা ও লাঞ্ছনার বিরুদ্ধে চট্টগ্রামে বিভিন্ন প্রতিবাদ কর্মসূচিতে সংহতি জানিয়ে অংশ নিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) চট্টগ্রাম জেলা শাখা।

বিজ্ঞাপন

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৮ জুন দেশব্যাপী জেলা শহরগুলোতে প্রতিবাদ কর্মসূচি ও সমাবেশের অংশ হিসেবে যৌথভাবে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস), চট্টগ্রাম জেলা, বিভাগ ও মহানগর কমিটি। বাকবিশিস চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি অধ্যক্ষ নুরুল আফসারের সভাপতিত্বে এবং জেলা কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক রঞ্জন বণিকের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন চট্টগ্রাম জেলা সিপিবির সভাপতি অশোক সাহা, বাকবিশিস কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর, অধ্যাপক উত্তম চৌধুরী।

২৯ জুন নগরীর চেরাগি চত্বরে ‘সর্বস্তরের সংস্কৃতিকর্মী ও সচেতন নাগরিক সমাজ’ আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন একুশে পদকপ্রাপ্ত কবি ও সাংবাদিক আবুল মোমেন, জেলা সিপিবির সভাপতি অশোক সাহা ও সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর, কবি কামরুল হাসান বাদল, উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সাধারণ সম্পাদক শীলা দাশগুপ্তা, প্রকৌশলী দেলোয়ার মজুমদার।

বিজ্ঞাপন

গত ২ জুলাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে মানববন্ধন হয়েছে। এতে চবি’র সপ্তম ব্যাচের অ্যালামনাই সাবেক ছাত্রনেতা ও জেলা সিপিবির সভাপতি অশোক কুমার সাহা সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন চাকসু’র সাবেক ভিপি মজহারুল হক শাহ চৌধুরী, আবুল কদর, চাকসুর ভিপি নাজিম উদ্দীন, গিয়াস উদ্দিন, কামরুল হাসান হারুন, ছৈয়দ সগীর আহমদ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের সাবেক ছাত্র ও সাভারে ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক উৎপল কুমার সরকার হত্যার প্রতিবাদে ৪ জুলাই চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে ‘চবি রাজনীতি বিজ্ঞান বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনে’র উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। অ্যাসোসিয়েশনের সভাপতি সাবেক সাংসদ মাজহারুল হক শাহ’র সভাপতিত্বে ও কাজী জসিম উদ্দিনের পরিচালনায় মানববন্ধন কর্মসূচিতে রাজনীতি বিজ্ঞান বিভাগের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা অংশ নেন। মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা সিপিবির সভাপতি অশোক সাহা, অধ্যাপক রাশেদা খানম, ডা.ইমরান বিন ইউনুস, সাইফুদ্দিন সাকি, জাকির হোসাইন, নাসিমুল গনি।

বিজ্ঞাপন

এসব কর্মসূচিতে সিপিবি নেতারা বলেন, দেশের শিক্ষাব্যবস্থা আজ ধ্বংসের দ্বারপ্রান্তে দাঁড়িয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গুণ্ডাতন্ত্র, নৈরাজ্য ছড়িয়ে পড়েছে। গডফাদাররাই সবকিছু নিয়ন্ত্রণ করছে। ব্যাতিক্রম হলে সন্ত্রাস ও হত্যা করতে দ্বিধা করছে না। উৎপল কুমার সরকারের হত্যাকাণ্ড তেমনি একটি ঘটনা। সিপিবি এই হত্যার দ্রুত ন্যায়বিচার দাবি করছে।

সিপিবি নেতারা আরও বলেন, একইসঙ্গে সিপিবি গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ করছে, কয়েকবছর ধরে শিক্ষাপ্রতিষ্ঠানে, বিশেষ করে একটি নির্দিষ্ট ধর্মাবলম্বী শিক্ষকদের টার্গেট করে সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়ানো হচ্ছে। শিক্ষকদের হেনস্থা করা হচ্ছে। সরকার এসব ঘটনায় নীরব ভূমিকা পালন করে সাম্প্রদায়িক দুর্বৃত্তদের প্রশ্রয় দিচ্ছে। সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা, মৌলবাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য সিপিবি সরকারের প্রতি দাবি জানাচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন