বিজ্ঞাপন

কুমিল্লা সিটিতে নির্বাচিত জনপ্রতিনিধিদের ৮০% ব্যবসায়ী

July 5, 2022 | 5:54 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ক’দিন আগেই অনুষ্ঠিত কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে নির্বাচিত জনপ্রতিনিধিদের মধ্যে ৮০ শতাংশই ব্যবসায়ী। এছাড়া ২৫ শতাংশ জনপ্রতিনিধির শিক্ষাগত যোগ্যতা এসএসসি পাস বা তার চেয়ে কম।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৫ জুলাই) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোটার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে কুমিল্লা সিটি করপোরেশনে নবনির্বাচিত জনপ্রতিনিধিদের তথ্যের বিশ্লেষণ উপস্থাপনের শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন- ইভিএম মানুষকে ভোটাধিকার থেকে বঞ্চিত করেছে: সুজন

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে লিখিত প্রবন্ধ পাঠ করেন সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার। কুসিকে নির্বাচিত জনপ্রতিনিধিদের পেশার তথ্য তুলে ধরে তিনি বলেন, নবনির্বাচিত মেয়র আরফানুল হক রিফাত পেশার ঘরে লিখেছেন ঠিকাদারী, গৃহসম্পত্তি আয় ও ব্যাংক সুদ থেকে আয়। আয়ের উৎস খাত অনুযায়ী ব্যবসা থেকেই তার আয়ের পরিমাণ বেশি। সে অনুযায়ী তার পেশা ব্যবসা।

কুমিল্লা সিটিতে বেশিরভাগ জনপ্রতিনিধিই ব্যবসায়ী জানিয়ে লিখিত প্রবন্ধে জানানো হয়, তথ্য পাওয়া নবনির্বাচিত ২৬ জন সাধারণ ওয়ার্ড কাউন্সিলরের মধ্যে ২১ জনই ব্যবসায়ী, যা শতকরা হারে ৮০ দশমিক ৭৭ শতাংশ। অন্যদিকে নবনির্বাচিত ৯ জন সংরক্ষিত (নারী) আসনের কাউন্সিলরের মধ্যে ৭ জনই গৃহিণী। অর্থাৎ ৭৭ দশমিক ৭৮ শতাংশই গৃহিণী।

বিজ্ঞাপন

কুমিল্লা সিটিতে নির্বাচিত জনপ্রতিনিধিদের ৮০% ব্যবসায়ী

নির্বাচিত জনপ্রতিনিধিদের শিক্ষাগত যোগ্যতা তুলে ধরে দিলীপ কুমার সরকার বলেন, নবনির্বাচিত মেয়র আরফানুল হক রিফাত তার শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করেছেন বিএ। অর্থাৎ তিনি স্নাতক ডিগ্রিধারী। বাকি ৩৭ জন জনপ্রতিনিধির মধ্যে যে ৩৬ জনের তথ্য পাওয়া গেছে তাদের মধ্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারীর সংখ্যা ১৭ জন, বা ৪৭ দশমিক ২২ শতাংশ। অন্যদিকে, এসএসসি এবং ও তার চেয়ে কম শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন জনপ্রতিনিধির সংখ্যা ৯ জন বা ২৫ শতাংশ।

বিজ্ঞাপন

 সংবাদ সম্মেলনে সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার ছাড়াও বক্তব্য রাখেন কেন্দ্রীয় নির্বাহী সদস্য রোবায়েত ফেরদৌস ও সুজন জাতীয় কমিটির সদস্য একরাম হোসেন। বক্তব্যে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) সমালোচনা করে সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, এই যন্ত্র মানুষের ভোটাধিকার কেড়ে নিচ্ছে।

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন