বিজ্ঞাপন

২৭১৬ নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার ঘোষণা প্রধানমন্ত্রীর

July 6, 2022 | 11:46 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের ২ হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

বুধবার (৬ জুলাই) সকালে ‘চুয়েট শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর, শেখ জামাল ডরমেটরি ও রোজী জামাল ডরমেটরি’র উদ্বোধনী অনুষ্ঠান থেকে এ ঘোষণা দেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সার্বিক বিষয় বিবেচনা করে ২০২২ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের আওতায় নতুন ২০৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দিচ্ছি। এর মধ্যে রয়েছে নিম্ম মাধ্যমিক বিদ্যালয় ৬৬৬টি, মাধ্যমিক বিদ্যালয় ১১২২টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ১৩৬টি, উচ্চ মাধ্যমিক কলেজ ১০৯টি ও ডিগ্রী কলেজ ১৮টি।

বিজ্ঞাপন

তিনি বলেন, একইভাবে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের আওতায় ৬৬৫টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দিচ্ছি। এর মধ্যে রয়েছে এসএসসি ভোকেশনাল, অথবা দাখিল ভোকেশনাল ৯৭টি। এসএসসি বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি ২০০টি ডিপ্লোমা ইন এগ্রিকালচার দুইটি। দাখিল মাদরাসা ২৬৪টি, আলিম মাদরাসা ৮৫টি, ফাজিল মাদরাসা ছয়টি, কামিল মাদরাসা ১১টি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, শিক্ষা মন্ত্রণালয় ২ হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করবে, সেই ঘোষণা আমি দিচ্ছি। আর এরপরে আমাদের শিক্ষামন্ত্রী এখানে উপস্থিত আছেন। শিক্ষা মন্ত্রণালয় এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেবে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ে সর্বপ্রথম স্থাপিত ‘চুয়েট শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর’ উদ্বোধন ঘোষণা করা হয় অনুষ্ঠান থেকে। এসময় গণভবন প্রান্তে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানটি গণভবন, আইসিটি মন্ত্রণালয় ও চুয়েট তিন প্রান্ত থেকে একযোগে অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়।

এর আগে, শিক্ষা মন্ত্রণালয় থেকে এ বছর ২ হাজার ৬১৬ টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার কথা জানানো হয়েছিল। পরে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের জানান, ২ হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/এনআর/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন