বিজ্ঞাপন

এসএসসি পরীক্ষা কবে, এখনো সিদ্ধান্ত হয়নি: শিক্ষামন্ত্রী

July 6, 2022 | 2:50 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: স্থগিত হওয়া এসএসসি পরীক্ষা কবে নেওয়া হবে তা এখনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, বন্যায় আমাদের অনেক শিক্ষার্থীর বই ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের কাছে নতুন বই পৌঁছাতে হবে। কী পরিমানে ক্ষতিগ্রস্ত হয়েছে, তা এখন নিরূপণ চলছে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

বুধবার (৬ জুলাই) সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শহর থেকে পানি নেমে গেছে। গ্রাম থেকেও পানি নামছে। কিন্তু অনেকেই এখনো বাড়িঘরে উঠতে পারেনি।

তিনি বলেন, এবারের মতো এতো ভয়াবহ বন্যা সিলেট অঞ্চলের মানুষ দেখেনি। ওই পরিস্থিতিতে নিজের জীবন বাঁচানোই অনেক বড়। সেখানে বই নিয়ে আশ্রয়কেন্দ্রে যাওয়া কোনোভাবেই সম্ভব ছিল না। আমরা এখন অ্যাসেস করছি কী পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে। আমরা খবর রাখছি নিয়মিত। সেখানে আমাদের অনেক শিক্ষার্থীর বই নষ্ট হয়ে গেছে। এখন নিরূপণ করে দেখা হচ্ছে কী পরিমান বই সেখানে দরকার। প্রয়োজনে আমরা নতুন বই ছাপিয়ে শিক্ষার্থীদের হাতে পৌঁছে দেবো। বন্যায় শিক্ষার্থীদের মধ্যে ট্রমার সৃষ্টি করেছে। এটার জন্য অন্তত তাদের দুই সপ্তাহ সময় দিতে হবে।

বিজ্ঞাপন

শিক্ষামন্ত্রী বলেন, এসব কারণে এখনই বলা যাচ্ছে না কবে পরীক্ষা নেওয়া যাবে।

এ সময় তিনি করোনা পরিস্থিতি নিয়েও কথা বলেন। মন্ত্রী বলেন, আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলছি, কবে নাগাদ ভ্যাকসিন পেতে পারি। এদিকে করোনার সংক্রমণ বেড়ে যাচ্ছে। যদিও ১২ বছরের ওপরের শিক্ষার্থীদের ভ্যাকসিন দেওয়া আছে। তাই আমরা শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিতে চাই না। অধিকতর সচেতন থেকে কার্যক্রম চালিয়ে যেতে চাই। তবে সব কিছু পরিস্থিতির ওপর নির্ভর করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন