বিজ্ঞাপন

৬ বছর পর র‍্যাংকিংয়ে দশের বাইরে কোহলি

July 6, 2022 | 4:34 pm

স্পোর্টস ডেস্ক

ব্যাট হাতে বিরাট কোহলির সেঞ্চুরি খরা দীর্ঘ হলো আরও। সেই সঙ্গে চলছে বাজে ফর্ম। ইংল্যান্ডের বিপক্ষে পঞ্চম টেস্টে ১১ এবং ২০ রান করার পর দীর্ঘ ৬ বছর পর ব্যাটারদের র‍্যাংকিংয়ের সেরা দশের বাইরে চলে গেলেন ভারতের সাবেক অধিনায়ক। কোহলির বর্তমান টেস্ট র‍্যাংকিংয়ে অবস্থান ১৩ নম্বরে। নিউজিল্যান্ড এবং ভারতের বিপক্ষে দুর্দান্ত পারফর্ম করে র‍্যাংকিংয়ের শীর্ষে ধরে রেখেছেন জো রুট। এদিকে উন্নতি হয়েছে জনি বেয়ারেস্টোরও। তিনি ১১ ধাপ এগিয়ে ১০ নম্বরে উঠে এসেছেন।

বিজ্ঞাপন

এজবাস্টন টেস্টে ব্যাট হাতে আলো ছড়িয়েছেন জো রুট এবং জনি বেয়ারেস্টো। তাদের দুইজনের রেকর্ড গড়া জুটি ইংলিশদের এনে দিয়েছে ৭ উইকেটের অবিশ্বাস্য এক জয়। আর এতেই ভারতের বিপক্ষে সিরিজে ২-২'তে ড্র করেছে স্বাগতিকরা। আর এমন পারফরম্যান্সের প্রভাব পড়েছে তাদের ব্যাটিং র‍্যাংকিংয়েও। ভারতের বিপক্ষে চতুর্থ ইনিংসে ১৪৫ বলে ১৫ চার ও একটি ছক্কায় ১১৪ রানে অপরাজিত থাকেন জনি বেয়ারেস্টো। আর রুট ১৭৩ বলে ১৯ চার ও একটি ছক্কায় করেন অপরাজিত ১৪২ রান।

এদিকে 'ফ্যাব ফোর' নামে খ্যাত চার ব্যাটার বিরাট কোহলি, স্টিভ স্মিথ, কেন উইলিয়ামসন এবং জো রুটের ২০২১ সাল থেকে টেস্ট পারফরম্যান্সের দিকে নজর দিলে বিস্ময় প্রকাশ না করার কোনো অবকাশ নেই। যেখানে কোহলি ছাড়া স্মিথ এবং উইলিয়ামসন এই সময়ের মধ্যে মাত্র একটি করে টেস্ট সেঞ্চুরির দেখা পেয়েছেন। সেখানে জো রুটের সেঞ্চুরির সংখ্যা ১১টি। ছাড়িয়ে গেছেন সেঞ্চুরির দিক দিয়ে কোহলি এবং স্মিথকেও। টেস্টে স্মিথ এবং কোহলি দুইজনেরই সেঞ্চুরি সংখ্যা ২৭টি করে, সেখানে রুটের বর্তমান টেস্ট সেঞ্চুরি ২৮টি। আর কেন উইলিয়ামসনের ২৪টি।

বিজ্ঞাপন

ইংল্যান্ডের বিপক্ষে দারুণ পারফরম্যান্সে উন্নতি হয়েছে রিশভ পন্তেরও। ৫ ধাপ এগিয়ে তিনি র‍্যাংকিংয়ের ৫ নম্বরে উঠে এসেছেন।

বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ১৪ নম্বরে আছেন লিটন দাস। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আশানুরূপ পারফরম্যান্স না করায় এক ধাপ পিছিয়েছেন এই টাইগার ব্যাটার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন